চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টেস্টে বর্ষসেরা স্মিথ, ওয়ানডেতে ডি’ভিলিয়ার্স

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। আর ওয়ানডে সেরা হয়েছেন সাউথ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি’ভিলিয়ার্স।

টানা তৃতীয় বারের মতো টেস্টে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। এর আগের দুইবার জেতেন মিচেল জনসন ও মাইকেল ক্লার্ক। বুধবার আইসিসি ঘোষণা করেছে এই বছরের সেরাদের নাম।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

চতুর্থ অস্ট্রেলিয়ান ও ১১ তম খেলোয়াড় হিসেবে আইসিসির বর্ষসেরা খেলোয়াড় হন স্মিথ। ১৮ সেপ্টেম্বর, ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর, ২০১৫ – এক বছরের পারফরম্যান্স হিসেব করে এই পুরস্কার দেওয়া হয়েছে। এসময়ে টেস্টে সবচেয়ে বেশি রান স্মিথের। ২৩ টেস্টে ২৫ ইনিংসে তাঁর রান ১৭৩৪। গড় ৮২.৫৭!

ওয়ানডেতে বর্ষসেরার পুরস্কারটি পেয়েছেন প্রোটিয়া ওয়ানডে অধিনায়ক ভিলিয়ার্স। নির্ধারিত সময়ের মধ্যে ২০ ইনিংস খেলে তার রান ১ হাজার ২৬৫। গড় ৭৯ ছাড়ানো, স্ট্রাইক রেট ১২৮.৪। টি-২০ পুরস্কারও পেয়েছেন একজন সাউথ আফ্রিকান। জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৬ বলে ১১৯ রানের  ইনিংসের জন্য পুরস্কারটি পেয়েছেন ফাফ ডু প্লেসি।

বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড। মেয়েদের ক্রিকেটে আইসিসির বর্ষসেরাও আরেক অস্ট্রেলিয়ান মেগ ল্যানিং।

আইসিসি স্পিরিট অব ক্রিকেট পুরস্কারটি পেয়েছেন ক্রিকেটের ভদ্রলোকের দেশ খ্যাত নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। সহযোগি ও নতুন সদস্য দেশগুলোর সেরা খেলোয়াড় সংযুক্ত আরব আমিরাতের খুররাম খান। আর টানা তৃতীয়বারের মতো বর্ষসেরা আম্পায়ার হলে রিচার্ড কেটেলবরো।