চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টেলরের পরেই সেরা ক্লার্ক

অস্ট্রেলিয়া দলের সাবেক অধিনায়ক ও চ্যানেল নাইনের ক্রিকেট ধারাভাষ্যকার ইয়ান চ্যাপেল বলেছেন, তার দেখা মতে দলের নেতৃত্বের দিক দিয়ে সাবেক অধিনায়ক মার্ক টেলরের পরেই রয়েছে মাইকেল ক্লার্ক।

কার্ক্ল ছিলেন মাঠে সব থেকে সাবলীল ও কৌশলগত। আর তিনি মাঠে প্রথম বল থেকেই দলকে বিজয়ী হিসেবে দেখতে চাইতেন। অস্ট্রেলিয়া দলে আগামীতেই শুরু হচ্ছে স্টিভেন স্মিথ ও ডেভিড ওর্য়ানার যুগের অধ্যায়। যেহেতু তাদের দু’জনেরই ক্লার্কের সঙ্গে খেলার সুযোগ হয়েছে, ভবিষ্যতে নেতৃত্বের গুণাবলীগুলো অবশ্যয় সঠিকভাবে নতুনরা শিখে নিবে ক্লার্কের কাছ থেকে।

ক্লার্কের প্রশংসা করে চ্যাপেল বলেন, ও একজন নিখুঁত ক্রিকেটার। ওর ক্রিকেটীয় শটগুলো পারফেক্ট এবং সময় উপযোগী। কার্ক্লকে সাহসী ক্যাপ্টেন আখ্যায়িত করে চ্যাপেল বলেন, জয় পাওয়ার জন্য ও খুব উদগ্রীব থাকতো।

চ্যাপেলের দেখা মতে ক্লার্কের সেরা ইনিংস ২০০৯ সালে লর্ডসে ১৩৬ রানের ইনিংসটি। ওই সময় ক্লার্ক ফ্লিনটফ ও আন্ডারসনদের বুক চেতিয়ে শাসন করছিল।ও সব সময় দলের প্রয়োজনে নিজেকে উৎসর্গ করত। কখনো দলের জন্য ২ নম্বরে অথবা কখনো ৫ নম্বরেও ব্যাট করেছে ক্লার্ক।

চ্যাপল মনে করেন, ক্লার্ক বিদায়টা হচ্ছে বড় অবেলায়। বন্ধু ফিলিপ হিউজের মৃত্যুর পর অনেকটা বিষাদে থেকেছেন তিনি। হয়তো শোকটার জন্যই গত সাত আট মাস নিজেকে মাঠে মানিয়ে নিতে পারছেন না।

চ্যাপেল বলেন, অজিদের ক্রিকেটে দারুণ অবদান রেখেছেন মাইকেল ক্লার্ক। ভবিষ্যতে তাকে কোচিং ক্যারিয়ারে দেখা গেলে অবাক হ্ওয়ার মতো কিছু হবে না।