চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টুইটারে ফিরে আবারও নিষিদ্ধ ট্রাম্প

টুইটার থেকে নিষিদ্ধ হওয়ার পর নিজের বক্তব্য সমর্থকদের মধ্যে ছড়িয়ে দিতে নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যাল প্লাটফর্ম তৈরি করেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সম্প্রতি ভক্তদের উদ্দেশে ট্রুথ সোশ্যালে আপলোড করা পোস্টগুলো @প্রেসট্রাম্পটিএস নামে টুইটায় অ্যাকাউন্টে দেখা যায়। তবে এসব পোস্ট দীর্ঘস্থায়ী হওয়ার আগেই অ্যাকাউন্টটি নিষিদ্ধ করে দেয় টুইটার কর্তৃপক্ষ।

এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার অ্যাকাউন্টটি নিষিদ্ধ করা হয়েছে।

অ্যাকাউন্টটিতে লেখা হয়, ট্রাম্পের ট্রুথ সোশ্যাল অ্যাপের পোস্ট এখন টুইটারে- ট্রাম্প এবং ডেভিন নুনেস এর ট্রুথ সোশ্যালে ফোকাস করার এই সময়ে ট্রাম্পের বক্তব্য টুইটারে পৌঁছে দেয়া নিশ্চিত করতেই এসব পোস্ট।

হাফপোস্টের মতে, অ্যাকাউন্টটি নিষিদ্ধ করার আগে তাতে ট্রাম্পের ট্রুথ সোশ্যাল অ্যাপ থেকে কপি-পেস্ট করা দুইশ’ ১০ টি পোস্ট দেখা যায়, যার প্রত্যেকটির শেষে অ্যাকাউন্টটি ফলো করা এবং রিটুইট করার আহ্বান জানান হয়।

হাফপোস্টের একটি প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাকাউন্টটি সক্রিয় হয় গত এপ্রিল মাস থেকে এবং টুইটার থেকে ট্রাম্পের আজীবন নিষেধাজ্ঞা বাতিল করার চেষ্টা করা হয় এর মাধ্যমে।

ট্রাম্পের সমর্থকরা মার্কিন ক্যাপিটলে ৬ জানুয়ারী, ২০২১ হামলার পরে সে বছরই তাকে টুইটার থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। তখন টুইটারের ব্যবস্থাপনা পরিষদ ঘোষণা দেয় যে প্রাক্তন এই প্রেসিডেন্টের টুইটগুলো সহিংসতাকে উস্কে দিয়েছে।

টুইটারের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার নীতি অনুসারে, এটি টুইটার সাসপেনশন, এনফোর্সমেন্ট অ্যাকশন বা স্প্যাম-বিরোধী চ্যালেঞ্জকে বাধা দেয়ার চেষ্টা করে থাকে। তাই কোনো ধরনের উস্কানিমূলক বক্তব্যের জন্য যেকোনো অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে মাধ্যমটি।