চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জেলায় জেলায় ভোট গণনা শুরু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষে বিকেল চারটা বাজার পর জেলায় জেলায় ভোট গণনা শুরু হয়েছে। রোববার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোটাররা নিজ নিজ ভোটকেন্দ্রে গিয়ে শান্তিপূর্ণভাবে ভোটপ্রদান করেছেন।

বরিশাল:
বরিশালে ধানের শীষ এবং কোদাল মার্কার প্রার্থী বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ভোটে অনিয়মের অভিযোগ করেন।

এছাড়া দুই একটি ঘটনা ছাড়া বরিশালের ছয়টি আসনেই শান্তিপূর্ণভাবেই ভোট অনুষ্ঠিত হয়েছে।

বিকাল চারটার সাথে সাথেই বরিশালেও ভোট গণনা শুরু হয়। নগরীর সবচেয়ে ব্যস্ত এলাকা অশ্বিনী কুমার হলে ২৪৫৭ জন ভোটারের মধ্যে প্রায় ১৭’শ জন ভোট প্রদান করেছেন।

এ পর্যন্ত সারাদেশে নির্বাচনী সহিংসতায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ১২ জন। বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি ভোটকেন্দ্রও।

৩০০ আসনের মধ্যে একজন প্রার্থীর মৃত্যুর কারণে ২৯৯ আসনে ভোটগ্রহণ করা হয়। স্থগিত হওয়া গাইবান্ধা-৩ আসনে ভোটগ্রহণ করা হবে আগামী ২৭ জানুয়ারি।

এবার ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রে ২ লাখ ৭ হাজার ৩১২টি ভোটকক্ষে মোট ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার কথা ছিলো। এরমধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।

এবার ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সবগুলো দলই নির্বাচনে অংশগ্রহণ করেছে। ২৯৯টি আসনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সংখ্যা ১ হাজার ৮৬১ জন। এরমধ্যে রাজনৈতিক দলের প্রার্থীর সংখ্যা ১ হাজার ৭৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১২৮ জন প্রার্থী।

এই নির্বাচনে দেশি ৮১টি পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯০০ জন এবং ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত ও অন্যান্য বিদেশি পর্যবেক্ষক ৩৮ জন, কূটনৈতিক/বিদেশি মিশনের কর্মকর্তা ৬৪ জন এবং বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন বা বিদেশী সংস্থায় কর্মরত বাংলাদেশি ৬১ জন নির্বাচন পর্যবেক্ষণ করছেন।