চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

নিজ দেশসহ বিভিন্ন দেশের পক্ষ থেকে সমালোচনার মুখেও জেরুজালেমকেই একপক্ষীয়ভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার দিনের কোনো এক সময় ভাষণে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে স্বীকৃতি দেবেন। তবে ঘোষণার পর তাৎক্ষণিকভাবে মার্কিন দূতাবাস বর্তমান রাজধানী তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়া হবে না বলে জানিয়েছেন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তারা। আরব বিশ্বের নেতারা সতর্ক করে বলেছেন, ইসরায়েলে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়াটা ঠিক হবে না। এটি ‘মুসলিমদের প্রতি একটি নৈতিক উস্কানি’ হয়ে উঠতে পারে বলেও মন্তব্য করেন তাদের একজন।

জেরুজালেম শহরটি একই সঙ্গে ইহুদি ও মুসলিমদের জন্য একটি পবিত্র ধর্মীয় নগরী। এ কারণে এর দখল এবং প্রবেশাধিকার নিয়ে বহু বছর ধরেই তীব্র দ্বন্দ্ব চলছে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মাঝে। ইসরায়েল সবসময়ই জেরুজালেমকে তার রাজধানী হিসেবে বলে এসেছে। অন্যদিকে ফিলিস্তিনিদের দাবি, পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী।

১৯৪৮ সালে ইসরায়েলের পত্তনের পর যুক্তরাষ্ট্র হতে যাচ্ছে বিশ্বের প্রথম রাষ্ট্র যা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে।