চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জীববৈচিত্র্য রক্ষায় প্রয়োজন টেকসই উন্নয়ন

আজ আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস । এবারের প্রতিপাদ্য জীববৈচিত্র্য রক্ষায় প্রয়োজন টেকসই উন্নয়ন । মানুষের প্রয়োজনেই বাংলাদেশের জীববৈচিত্র্য রক্ষার তাগিদ দিয়েছেন আন্তর্জাতিক বন্যপ্রাণী বিশেষজ্ঞ রমুলুস হুইটেকার।

বাংলাদেশর জীববৈচিত্র্য নিয়ে কাজ করতে ১৯৯২ সালে প্রথমবার সুন্দরবনে এসেছিলেন বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী রমুলুস।

এবার আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসের আগে চ্যানেল আই পরিদর্শনকালে জীববৈচিত্র্য রক্ষা ও বাংলাদেশের জীববৈচিত্র্য নিয়ে কথা বলেন তিনি। রমুলুসের কাছে চ্যানেল আই এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন ফাউন্ডেশনের চেয়ারম্যান, ইমপ্রেস গ্রুপ ও চ্যানেল আই’র পরিচালক মুকিত মজুমদার বাবু ।

জীববৈচিত্র্য রক্ষায় চ্যানেল আই এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের কার্যক্রমকে স্বাগত জানান এই আন্তর্জাতিক বন্যপ্রাণী সংরক্ষক। তিনি বলেন, প্রকৃতি ও জীবন অনুষ্ঠান এবং মুকিত মজুমদার বাবু’র মত গণমাধ্যম কর্মীরাই ভরসা।

রমুলুস হুইটেকার বন্যপ্রাণী নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণার পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমে তা তুলে ধরছেন ।

তিনি মনে করেন, টেকসই উন্নয়নের জন্য জীববৈচিত্র্যকে রক্ষা করা জরুরী। শকুন ,পেঁচা, ব্যাঙের মতো সব প্রাণীই কোনো না কোনোভাবে পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষের অপরিণামদর্শী সর্বগ্রাসী স্বার্থের জন্য জীববৈচিত্র আজ হুমকির সম্মুখিন বলে মনে করেন রমুলাস।

তিনি বলেন, এখন অনেকেই জীববৈচিত্র্য রক্ষায় অনেকে কঠোর পরিশ্রম করছেন আবার কেউ অর্থের জন্য জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলছে।

চেন্নাই’র ক্রোকোডাইল পার্ক,আন্দামান-নিকোবর এনভায়র্নমেন্ট ট্রাস্ট ও মাদ্রাজ ক্রোকোডাইল ট্রাস্ট ব্যাংকের অন্যতম প্রতিষ্ঠাতা রমুলুস বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণেও আগ্রহ প্রকাশ করেন। সুন্দরবন নিয়ে নতুন কাজে হাত দেবেন তিনি।