চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জীবনধর্মী, মানুষের গল্পে সিনেমা নির্মাণ করতে হবে: তারিক আনাম খান

বাংলাদেশের ছবি একদিন অস্কার জয় করতে পারবে মনে করেন তারিক আনাম খান…

সম্মান জানিয়েই বলছি, আমরা যে ধরণের সিনেমা করছি কোথায় জানি তামিল সিনেমার কপি মনে হয়! সিনেমার যে ধরণের মাফিয়া, যেসব লোকদের দেখাই সেটা আদৌ আমাদের সমাজে বিলং করে কিনা ভেবে দেখা উচিত। পার্শ্ববর্তী দেশে জীবনধর্মী সিনেমা বেশী হচ্ছে। আমাদের এখানেও জীবনধর্মী, মানুষের গল্পে সিনেমা নির্মাণ করতে হবে।

বর্তমান সিনেমার প্রেক্ষাপট নিয়ে কথাগুলো বলেন দাপুটে অভিনেতা তারিক আনাম খান। শনিবার (৩১ আগস্ট) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ের একটি স্টুডিওতে ২৭ সেপ্টেম্বর ‘সাপলুডু’ ছবির মুক্তি উপলক্ষে অডিও রিলিজ উপলক্ষে উপস্থিত থেকে কিংবদন্তী এই অভিনেতা বলেন, যেসব সিনেমা মানুষের মনকে স্পর্শ করবে, অনুপ্রাণিত করবে, সিনেমার গল্পের সঙ্গে মানুষ নিজেকে রিলেট করতে পারবে, সেসব গল্পে আমাদের কাজ করতে হবে। যেমন, আমির খানের ‘দঙ্গল’।

”এমন জীবনধর্মী সিনেমা সেখানে অহরহ হচ্ছে। তাহলে আমরা কেন মানুষের স্পর্শ করতে পারছি না এটা ভাবা দরকার। আমরা কি অন্তঃসারশূন্য কৃত্রিম জায়গাতে থাকবো নাকি মানুষকে সিনেমার মাধ্যমে ছোঁয়ার চেষ্টা করবো! এটা আমাদের বেশি করে ভাবতে হবে।”

যারা অভিনয় পেশার সঙ্গে জড়িত তাদের উদ্দেশ্য তারিক আনাম খান বলেন, অভিনেতা-অভিনেত্রীদের অনেক দায়িত্ব রয়েছে। আমরা যারা শিল্পী তারা নিজেদের চরিত্রকে চ্যালেঞ্জ করিনা, সিচুয়েশনকে চ্যালেঞ্জ করিনা। সিনেমা যৌথ শিল্পের মতো।

”শুধু মাত্র এর সঙ্গে বাণিজ্য জড়িত নয়। সিনেমায় বহু টাকা লগ্নি হয়। সিনেমাকে বাঁচাতে হলে কম বাজেটে পরিবারের গল্প নিয়ে জীবনধর্মী ছবি বানাতে হবে। শিল্পীদের কাজটা টিমওয়ার্ক হিসেবে নিতে হবে। অ্যাক্টিং ইজ বেসিক্যালি রিঅ্যাক্টিং।”

তিনি বলেন, আমরা যারা একটু রুচিশীল কাজ করতে পছন্দ করি, তাদের সময় এসেছে চ্যালেঞ্জ নিয়ে কাজ করার।

সবার প্রচেষ্টা বাংলাদেশের চলচ্চিত্রকে আবার এগিয়ে নেয়া সম্ভব। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশের ছবি একদিন অস্কার জয় করতে পারবে মনে করেন তারিক আনাম খান।

নাটকের জনপ্রিয় নির্মাতা গোলাম সোহরাব দোদুল পরিচালিত প্রথম ছবি ‘সাপলুডু’তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান। নির্মাতা দোদুলের প্রসঙ্গে তিনি বলেন, দোদুলের সঙ্গে এর আগে বহু নাটক করেছি। সে কাজগুলো প্রশংসিত হয়েছে এবং মানুষকে স্পর্শ করেছে। ওইসব কাজের মধ্যে বিভিন্ন নিরীক্ষা রয়েছে। প্রথম ছবি হিসেবে দোদুল খুব মনোযোগ দিয়ে কাজ করেছে।

বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রযোজনায় থ্রিলার ঘরানার ছবি ‘সাপলুডু’তে আরিফিন শুভ’র বিপরীতে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম। তারিক আনাম খান ছাড়াও অভিনয় করেছেন জাহিদ হাসান, সালাহউদ্দিন লাভলু, শতাব্দী ওয়াদুদ, রুনা খান, সুষমা সরকার, মারজুক রাসেল, শাহেদ আলীসহ অনেকেই।

ছবি: ইমন