চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাবিতে দশ দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব

‘বিহ্বল সময়, তবু গাই জীবনের জয়গান’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব-২০১৮’। জাহাঙ্গীরনগর থিয়েটার (অডিটোরিয়াম) এর আয়োজনে ১০ দিনব্যাপী এ নাট্যোৎসব চলবে আগামী ১১ ফেব্রুয়ারি (রবিবার) পর্যন্ত। উৎসবে দেশের ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে মোট ৮টি নাটক মঞ্চস্থ হবে।

শুক্রবার সকাল ১১টায় নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালির মধ্য দিয়ে দশ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক বশির আহমেদ।

এসময় আরো উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর থিয়েটারের উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ সহ থিয়েটারের সাবেক ও বর্তমাস সদস্যবৃন্দ।

বাংলাদেশ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় উৎসবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বুয়েট, শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যদল অংশ নেবে। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে নাটক মঞ্চায়ন হবে।

৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় সেলিম আল দিন মুক্তমঞ্চে নাটক মঞ্চায়ন উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এরপর সাড়ে ৬টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় মঞ্চস্থ হবে নাটক ‘মুখরা রমণী বশীকরণ’।

উৎসবের নানান আয়োজনের মধ্যে তৃতীয় দিন ৪ ফেব্রুয়ারি জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় থাকছে নাটক ‘নিশিমন বিসর্জন’, চতুর্থ দিন ৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটারের ৯০তম প্রযোজনায় মঞ্চস্থ হবে নাটক ‘মানুষ’, পঞ্চম দিন ৬ ফেব্রুয়ারি শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দিক থিয়েটারের প্রযোজনায় নাটক ‘চে’র সাইকেল’ মঞ্চস্থ হবে ।

উৎসবের ষষ্ঠ দিন ৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় থাকছে নাটক ‘নীল দংশন’, সপ্তম দিন ৮ ফেব্রুয়ারি জাবি থিয়েটারের প্রযোজনায় থাকছে নাটক ‘হাত হদাই’, নবম দিন ১০ ফেব্রুয়ারি বুয়েট ড্রামা সোসাইটির প্রযোজনায় থাকছে নাটক ‘লেটার টু এ চাইল্ড নেভার বর্ন’ এবং সর্বশেষে উৎসবের দশম দিন ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রযোচনায় ‘ক্যাপটেন হুররা’ নাটক মঞ্চস্থ হবে।

এছাড়াও উৎসবের অষ্টম দিন ৯ ফেব্রুয়ারি রাত দশটায় পরিবহণ চত্বরে জাহাঙ্গীরনগর থিয়েটারে নবীন ও প্রবীণদের অংশগ্রহণে পুনর্মিলনীতে অনুষ্ঠিত হবে মধ্যরাতের কবিতা ও গান।

মূর্তিকারিগর