চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘জান্নাতুল নাঈম এতো সহজে হাল ছেড়ে দেয়ার মেয়ে না’

‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশে আমার নামটা নাই-ই গেলো, কিন্তু আজকে আবারও সবাইকে কথা দিচ্ছি আমি যতোদিন বেঁচে থাকবো ততোদিন মেয়েদের অধিকার নিয়ে কাজ করে যাবো। যে মেয়েরা বাল্য বিবাহের শিকার হয়, যাদের জোর করে পরিবার বিয়ে দিয়ে দেয়, যাদের কোনো স্বাধীনতা থাকে না তাদের পক্ষে আমি লড়াই করবো। অনেকে বলছেন জান্নাতুল নাঈম এসব বিতর্ক, অতীত কথা শুনে সুইসাইড করবে! তাদের বলি, জান্নাতুল নাঈম ইজ মোর এনাফ স্ট্রংগার। জান্নাতুল নাঈম এতো সহজে হাল ছেড়ে দেয়ার মতো মেয়ে না।’

গত কয়েক দিন ধরে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ বিতর্ক নিয়ে তুমুল নাটকীয়তার পর এবার ফেসবুক লাইভে এসে এভাবেই নিজেকে তুলে ধরলেন সদ্য ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জান্নাতুল নাঈম এভ্রিল।

‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৭’-এর বিজয়ী নির্বাচন নিয়ে বিচারকদের অভিযোগ আর প্রতিযোগিতায় প্রধান শর্ত ভঙ্গের কারণে কয়েকদিন ধরেই বেশ জলঘোলা হচ্ছিলো। গুঞ্জন শোনা যাচ্ছে বিতর্ক এড়াতে শেষ পর্যন্ত বিজয়ীর মুকুটটিও হারাতে হতে পারে এভ্রিলকে। যদিও এ বিষয়ে আগে থেকেই কিছু বলতে রাজি হননি প্রতিযোগিতার আয়োজক অন্তর শোবিজ-এর চেয়ারম্যান স্বপন চৌধুরী। বুধবার সংবাদ সম্মেলন করে সবকিছু চূড়ান্ত করবেন বলে চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেছেন তিনি। আর এমন অবস্থায় আত্মপক্ষ সমর্থন করে ফেসবুক লাইভে কথা বললেন এভ্রিল।



ফেসবুক ভিডিওতে এভ্রিল সাম্প্রতিক সময়ে তাকে নিয়ে তৈরি হওয়া বিতর্কগুলো নিয়েই কথা বলেছেন। কেন বিয়ের কথা গোপন করেছিলেন, কেনই-বা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন এসব কথা অকপটে বলেছেন তিনি।

সম্প্রতি প্রচার মাধ্যম এবং সোশাল সাইটে এভ্রিলের বিয়ের ছবি ও ভিডিও ভাইরাল হয়। বিয়ের কথা কেনো ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার সময় গোপন করেছিলেন সে বিষয়টি জানিয়ে এভ্রিল বলেন, আমি ছোটবেলা থেকে কোনো বাধা-বিপত্তিতে মাথা নত করিনি। একটা ১৬ বছরের মেয়েকে তার বাবা জোর করে বিয়ে দিচ্ছে, সেই মেয়ে বিয়ের আসর থেকে পালিয়ে এসেছে। সেই মেয়ে এখন সাকসেসফুল। সে তার সমাজের কোনো কথা শোনেনি। আশপাশের কারো কথা কানে নেয়নি। তার একটাই উদ্দেশ্য ছিলো, যেখানে ২০ কোটি মানুষের বাংলাদেশে বাল্যবিবাহ একটি দৈনদিন্দন ঘটনা, সেখানে বাল্যবিবাহ আমি মানতে পারিনি। ১৬ বছরে বিয়ে দিলেই কোনো মেয়ের বিয়ে হয়না। সেটা বাল্যাবিবাহ হিসেবে গণ্য। আমি চেয়েছিলাম সে সবের বিরুদ্ধে কাজ করতে।

ফেসবুক লাইভের পুরো সময়ই এভ্রিলের চোখে জল দেখা যায়। চোখে জল নিয়েই এভ্রিল বোল্ডলি বলেন, আমি ডিভোর্সি, ফাইন, আমি একটা মেয়ে। এজ এ হিউম্যান আমার রাইট আছে, একটা ইন্টারন্যাশনাল প্ল্যাটফর্মে গিয়ে নিজেকে প্রেজেন্ট করার। কই আমি তো নিজের জন্য কিছু চাইনি! আমি চেয়েছিলাম আপনাদের দেশের মেয়েগুলাকে জাস্ট দেখিয়ে দিতে। এখন আপনারা আমাকে যে শাস্তি দিবেন তা মেনে নিবো, কিন্তু আপনারা আমাকে বুঝতে পারেননি। আপনারা আমাকে চিনতে পারেন নাই।

তার অতীত জীবনকে টেনে এনে বর্তমান জীবনকে নরক বানিয়ে দিচ্ছে বলেও মন্তব্য করেন এভ্রিল। এ বিষয়ে তিনি বলেন, দেখাতে পারবেন, কয়টা মেয়ে আছে যে কিনা তার পরিবার থেকে ত্যাজ্য হয়ে নিজেকে নিজে প্রতিষ্ঠিত করেছে? সর্বাবস্থায় নারীর জন্য প্রতিবাদ করেছে? কয়টা নারী আছে? আর সেই আপনারাই আমার অতীত জীবনকে টেনে এনে আমার বর্তমান জীবনটাকে নরক বানিয়ে দিচ্ছেন। অথচ নিজের সারাউন্ডিংয়ের সাথে ফাইট করে আজকে এই পজিশনে আসতে কতোটা ফাইট করতে হয়েছে সে সম্পর্কে আপনাদের কোনো আইডিয়া আছে? আমি না পেয়েছি আমার বাবার সাপোর্ট, না পেয়েছি পরিবারের সাপোর্ট। তিলে তিলে নিজেকে তৈরি করেছি। নিজেকে আমূল পরিবর্তন করেছি। কিন্তু আপনারা আমাকে বুঝলেন না।

প্রসঙ্গত ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় জান্নাতুল নাঈম এভ্রিল বিজয়ী হওয়ার পর পরেই শোবিজ অঙ্গনে বয়ে যায় সমালোচনার ঝড়। কারণ প্রতিযোগিতা আসরের বিচারকরা ঘোষিত ফল নিয়ে আপত্তি জানান। এভ্রিল কোনোভাবেই বিচারকদের পছন্দে সেরার মুকুট পরেনি, এমনটাই অভিযোগ ছিলো বিচারকদের।