চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জানা গেল দুই ‘এল ক্লাসিকোর’ সময়সূচি

২০১৯-২০ মৌসুমের সময়সূচি জানিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। এই লিগের সব ম্যাচের দিকে অবশ্য ফুটবলপ্রেমীদের নজর কম! তাদের যত নজর স্প্যানিশ ঘরোয়া লিগের দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার ম্যাচ ‘এল ক্লাসিকো’র দিকে। তাই দর্শকদের অপেক্ষায় না রেখে স্প্যানিশ ফুটবলের সবচেয়ে কাঙ্ক্ষিত দুই ম্যাচের সময় জানাতেও ভুল করেনি লা লিগা।

নতুন মৌসুমের প্রথম এল ক্লাসিকো হবে ২৭ অক্টোবর। গতবারের মতো এবারও প্রথম ম্যাচটা হবে বার্সার মাঠ ন্যু ক্যাম্পে। গত মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে রিয়ালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল লিওনেল মেসির দল। ফলাফলে চাকরি হারিয়েছিলেন রিয়ালের সেসময়কার কোচ হুলেন লোপেত্তেগি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মৌসুমের দ্বিতীয় তথা, ফিরতি এল ক্লাসিকো হবে আগামী বছরের ১ মার্চ, রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।

এবারের লা লিগা শুরু হবে ১৮ আগস্ট। একদিনে মাঠে নামবে লিগের ২০ দলই। রিয়ালের প্রথম ম্যাচ সেল্টা ভিগোর মাঠে। বার্সাও খেলবে প্রতিপক্ষের মাঠে। তাদের আতিথ্য দেবে অ্যাথলেটিক বিলবাও।

লা লিগার ইতিহাসে এবারই প্রথম ড্র করা হয়েছে কম্পিউটার সফটওয়ার ব্যবহার করে। সময় ও দর্শক চাহিদার বিষয়টি মাথায় রেখে কম্পিউটারই ঠিক করে দিয়েছে এল ক্লাসিকোর তারিখ। ৯৯ শতাংশ ড্র হয়েছে কৃত্রিম উপায়ে। বাকি ১ শতাংশ প্রথাগত উপায়ে। কৃত্রিমভাবে হওয়ায় বড়দিনের ছুটিতে কিংবা সাপ্তাহিক ভাবে কোনো দল যেন কম-বেশি বিরতি না পায় সেটাও নিশ্চিত করা হয়েছে।