চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও তাঁর স্নেহধন্য হুমায়ুন রশীদ চৌধুরী

কালের পরিক্রমায় আবার ফিরে এসেছে ১১ নভেম্বর। সর্বজন শ্রদ্ধেয় মাননীয় স্পীকার বিশ্ব বরেণ্য কূটনীতিবিদ ও অকুতোভয় ব‍্যক্তিত্ব মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর ৯২তম জন্মজয়ন্তী। ১৯২৮ সালে এই দিনে সিলেটের ঐতিহ্যবাহী রশীদ পরিবারে তার জন্ম হয়। হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের নির্বাহী কমিটি জাতির পিতার জন্ম শতবার্ষিকী (মুজিববর্ষ) এর কর্মসূচির সাথে সম্পর্ক রেখে দিবসটি যথাযথ মর্যাদার সাথে উদযাপন করছে।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ও স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী’ — এ প্রতিপাদ্য নিয়ে সকল কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। সিলেটে মরহুম স্পীকারের কবর জেয়ারত ও ফাতেহা পাঠ এবং স্বাস্থ্যবিধি মেনে সীমিত উপস্থিতি নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিবসটিকে স্মরণীয় করে রাখতে একটি ডিজিটাল প্রকাশনা বের করা হচ্ছে ।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে হুমায়ুন রশীদ চৌধুরীর খুবই ঘনিষ্ঠ ও আত্মিক সম্পর্ক ছিল। সরকারি চাকুরীজীবিদের মধ্যে জাতির পিতার প্রিয়পাত্রদের অন‍্যতম ছিলেন হুমায়ুন রশীদ চৌধুরী। জাতির পিতা তাকে সস্নেহে হুমায়ুন বলে ডাকতেন। তবে আনুষ্ঠানিক পরিবেশে “চৌধুরী সাহেব” বলে সম্বোধন করতেন।

একটি রাজনৈতিক পরিবারের সদস্য হিসেবে হুমায়ুন রশীদ চৌধুরী ছাত্র জীবন থেকেই রাজনীতি সচেতন ছিলেন। তার পিতা মরহুম আব্দুর রশীদ চৌধুরী অবিভক্ত ভারতের লোকসভার সদস্য ছিলেন। দেশবিভাগের পর তার মাতা বেগম সিরাজুন্নেছা চৌধুরী পাকিস্তান জাতীয় পরিষদের সদস‍্য নির্বাচিত হন। তুখোড় মেধাবী হুমায়ুন রশীদ চৌধুরী প্রতিযোগিতামূলক সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৫৩ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগদান করেন। ১৯৭১ সালে জাতির পিতার প্রতি আনুগত্য প্রদর্শন করে নয়াদিল্লীস্হ পাকিস্তান দূতাবাস ত‍্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দেন এবং সাফল্যের সাথে বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সরকারি কর্মচারিদের দুই বছরের জ‍্যেষ্ঠতা প্রদান করেন। সে হিসেবে মরহুম হুমায়ুন রশীদ চৌধুরী ১৯৫১ ব‍্যাচের ফরেন সার্ভিসের অফিসার হিসেবে জ‍্যেষ্ঠতা পান। পরবর্তীকালে তিনি বিভিন্ন দেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন তিনি প্রথম বাংলাদেশি হিসেবে ১৯৮৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ৪১তম অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করেন।১৯৯৬ সালে সাধারণ নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে হুমায়ুন রশীদ চৌধুরী সর্বসম্মতিক্রমে সপ্তম জাতীয় সংসদের স্পীকার হিসেবে নির্বাচিত হন।

কূটনৈতিক জীবনের শুরুতে জাতির পিতার সান্নিধ্য
মরহুম হুমায়ুন রশীদ চৌধুরী তাঁর কূটনৈতিক জীবনে জাতির পিতার ঘনিষ্ঠ সান্নিধ্যে আসার সুযোগ লাভ করেন। ইতালির রাজধানী রোমে দ্বিতীয় সচিব বা সেকেন্ড সেক্রেটারি হিসেবে কর্মরত থাকাকালীন বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৫৯ সালে সরকারি কাজে ইতালি সফরে যান। তাঁর সাথে ছিলেন আওয়ামী লীগ নেতা জহির উদ্দিন। তারা দুজন তখন পাকিস্তান গণপরিষদের সদস‍্য। সেসময় পাকিস্তান সরকার উচ্চমূল্যে ইতালি থেকে চাল কেনার জন‍্য চুক্তি করতে যাচ্ছিল। শ্রীলঙ্কা ইতালি থেকে অপেক্ষাকৃত কমদামে চাল কিনছে বলে হুমায়ুন রশীদ চৌধুরী বঙ্গবন্ধুকে অবহিত করেন। দেশে ফিরে বঙ্গবন্ধু পার্লামেন্টে হৈচৈ করলে পাকিস্তান সরকার চুক্তি বাতিল করতে বাধ্য হয়।

রোম শহরে অবস্থানকালে তারা নিয়মিতভাবে ফোন করে হুমায়ুন রশীদ চৌধুরীর বাসায় যেতেন। এমনকি একদিন তার বাসায় গিয়ে বঙ্গবন্ধু ও জহির উদ্দিন নিজ হাতে রান্না করে খাওয়া-দাওয়া করেন এবং হুমায়ুন রশীদ চৌধুরীর নববিবাহিত পত্নী বেগম মাহজাবীন চৌধুরীর সাথে ঠাট্টাচছলে বলেন পরের বার এসে বেগম চৌধুরীর হাতে রান্না করা ছোট মাছ খাবেন! বেগম মাহজাবীন চৌধুরীর প্রচণ্ড দুঃখবোধ ছিল যে, বঙ্গবন্ধুকে নিজের হাতে রান্না করে খাওয়ানোর সুযোগ আর তিনি কোন দিন পাননি।

জাতির পিতার প্রতি আনুগত্য ও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ
১৯৬৩-১৯৬৬ সালে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক প্রশাসন হিসেবে কর্মরত থাকাকালীন হুমায়ুন রশীদ চৌধুরী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের উত্থাপিত ইস‍্যুসমূহ বিশেষ করে বাঙালিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার ও স্বার্থসংরক্ষণের ব‍্যাপারে সক্রিয় ছিলেন। এসময় হুমায়ুন রশীদ চৌধুরী খেয়াল করেন যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন অধস্তন প্রশাসনিক পদে কর্মরত বাঙালিদের সংখ্যা পশ্চিম পাকিস্তানীদের তুলনায় নেহায়েত নগণ্য। তাই তিনি বিভিন্ন শূণ‍্য পদে বাঙালিদের নিয়োগ দেয়া শুরু করেন। তার সম্পর্কে গল্প প্রচলিত ছিল যে, তিনি সাপ্তাহিক ছুটির দিনে রাজধানী ইসলামাবাদের বিভিন্ন মার্কেটে গিয়ে বাঙালিদের খুজে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরি করবেন কিনা জানতে চাইতেন এবং আগ্রহীদের অফিসে এনে নিয়োগপত্র দিয়ে দিতেন। বিষয়টি তৎকালীন পররাষ্ট্র সচিবের গোচরে এলে তিনি হুমায়ুন রশীদকে ডেকে পাঠান এবং জিজ্ঞেস করেন, হুমায়ুন তুমি নাকি প্রচুর বাঙালিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরি দিচ্ছ? স্পষ্টভাষী হুমায়ুন রশীদের সাফ জবাব, জ্বী স‍্যার। আপনারা কথায় কথায় দুই অন্চলের মধ্যে সমতার উল্লেখ করেন। আমি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সেই সমতা নিশ্চিত করার চেষ্টা করছি। পররাষ্ট্র সচিব হতবাক।

হুমায়ুন রশীদ চৌধুরী ১৯৭১ সালে নয়াদিল্লীতে পাকিস্তান দুতাবাসে কর্মরত ছিলেন। এসময় জাতির পিতার নির্দেশে মহান স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি পাকিস্তানের পক্ষ ত‍্যাগ করে বঙ্গবন্ধুর প্রতি আনুগত্য প্রদর্শন করে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন। এপ্রসংগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতবছর (২০১৯) মরহুমের জন্মজয়ন্তীতে প্রদত্ত বাণীতে উল্লেখ করেন:

(উদ্ধৃতি শুরু)” আমাদের মহান স্বাধীনতার ইতিহাসে বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন রশীদ চৌধুরী এক উজ্জ্বল নক্ষত্রের নাম। তিনি জীবনের মায়া ত‍ুচ্ছ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালে মার্চ মাসে বাঙালির পক্ষে কূটনৈতিক যুদ্ধের মানসিক প্রস্তুতি গ্রহণ করেন। যুদ্ধ শুরু হওয়ার পর নয়াদিল্লীস্হ পাকিস্তানি দূতাবাসে কর্মরত অবস্থায় পাকিস্তানের পক্ষ ত‍্যাগ করেন। এসময় দূতাবাসে কর্মরত বাঙালিদের জীবন রক্ষায় হুমায়ুন রশীদ চৌধুরী অগ্রণী ভূমিকা পালন করেন। বিদেশী গণমাধ্যমে তিনি বাংলাদেশের স্বাধীনতা এবং বন্দী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির জোরালো আহবান জানান।”

যুদ্ধজয়ের পর বঙ্গবন্ধুর নির্দেশে হুমায়ুন রশীদ চৌধুরী সদ‍্য স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি আদায়ে কূটনীতিক তৎপরতা শুরু করেন। তাঁর বিচক্ষণতায় ৩৪টি দেশ স্বল্প সময়ে বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।” (উদ্ধৃতি শেষ)

নয়াদিল্লীতে বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে তিনি প্রবাসী মুজিবনগর সরকার এবং ভারতীয় সরকারের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখতেন। তিনি প্রায়শঃ মুক্তিযুদ্ধের রণাঙ্গন পরিদর্শনে যেতেন এবং জাতির পিতার পক্ষ থেকে একদিকে মুক্তিযোদ্ধাদের উৎসাহ দিতেন, অন‍্যদিকে যুদ্ধের পরিস্থিতি সম্পর্কে কূটনৈতিক কোরের সহকর্মীদের আপডেট করতেন।

সেসময় তিনি খন্দকার মোশতাকের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে চলমান একটি ষড়যন্ত্র সম্পর্কে প্রবাসী মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদকে অবহিত করেন। হুমায়ুন রশীদ চৌধুরীর সন্দেহ ছিল পররাষ্ট্র সার্ভিসের কুচক্রী কর্মকর্তা মাহবুবুল আলম চাষী ও অন‍্যান‍্যরা খন্দকার মোশতাককে নিয়ে পাকিস্তানের সাথে কনফেডারেশনের ষড়যন্ত্র করতে পারে। তার ধারণা সত‍্য হবার প্রমাণ পেলে তিনি তা প্রধানমন্ত্রীর নজরে আনেন। যার ফলে সরকার তাৎক্ষণিকভাবে মোশতাক গংদের ষড়যন্ত্র বানচাল করতে সক্ষম হন।

মুক্তিযুদ্ধে চুড়ান্ত জয়লাভের পর হুমায়ুন রশীদ চৌধুরী স্বাধীন বাংলাদেশের পক্ষে ভারতীয় পার্লামেন্টের যৌথ অধিবেশনে বক্তৃতা প্রদানের বিরল সম্মান অর্জন করেন। তিনি অধিবেশনকক্ষে পৌছার পর উভয় কক্ষের সদস্যদের তুমুল করতালির মধ্যে লোকসভার স্পীকার ও প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী তাঁকে সকলের সামনে পরিচয় করে দেন।

জার্মানির বনে বাংলাদেশের রাষ্ট্রদূত: জাতির পিতার দিক-নির্দেশনায় অর্থনৈতিক সহযোগিতার সুদৃঢ় ভিত্তি স্থাপন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে হুমায়ুন রশীদ চৌধুরীকে তৎকালীন পশ্চিম জার্মানিতে বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দান করেন। একই সাথে তাঁকে সুইজারল্যান্ড ও অষ্ট্রিয়ায় রাষ্ট্রদূতের সমবর্তী দায়িত্ব দেয়া হয়। বঙ্গবন্ধুর কাছ থেকে সরাসরি দিকনির্দেশনা নিয়ে তিনি বন শহরে গমন করেন এবং পশ্চিম জার্মানিতে বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত হিসেবে পরিচয়পত্র পেশ করেন। সেসময় পশ্চিম জার্মানীর চ‍্যান্সেলার ছিলেন আন্তর্জাতিক খ‍্যাতিসম্পন্ন রাষ্ট্রনায়ক মিঃ উইলী ব্রান্ট। জাতির পিতার নির্দেশনার আলােকে তিনি জার্মানির সাথে অর্থনৈতিক সহযোগিতার ভিত্তি স্হাপনে উদ্যোগী হন। সেজন্য তিনি সেখানকার গুরুত্বপূর্ণ নেতাদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ স্হাপন করেন। তিনি নিয়মিতভাবে পার্লামেন্টে যাতায়াত শুরু করেন।

তার কূটনীতিক পারদর্শীতা দিয়ে তিনি সংশ্লিষ্ট সকলের সাথে বিশেষ করে ত‍ৎকালীন অর্থমন্ত্রী মিঃ হেলমুট স্মীথের সাথে কার্যকর সমঝোতায় উপনীত হতে সক্ষম হন। এ ধারাবাহিকতায় জার্মান প্রতিনিধিদল ঢাকায় সংলাপের জন্য আসে এবং একটি সফল আলোচনার পর ঢাকাতে অবস্থানকালেই তারা যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনের জন‍্য ৭০ মিলিয়ন মার্কিন ডলার অর্থনৈতিক সাহায্য দেবার ঘোষণা প্রদান করে। বাংলাদেশের পক্ষে হুমায়ুন রশীদ চৌধুরী সাহায্য চুক্তি স্বাক্ষর করেন। কোনো দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগীর সাথে এটাই প্রথম চুক্তি যা অন‍্যান‍্য দেশের সাথে চুক্তি স্বাক্ষরকালে মডেল হিসেবে ব‍্যবহার করা হয়।

জার্মানিতে অবস্থানকালে জাতির পিতার সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা
জার্মানিতে অবস্থানকালে তিনি জাতির পিতার সাথে নিয়মিত যোগাযোগ রাখতেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব লন্ডনে চিকিৎসা শেষে ডাক্তারের পরামর্শে বিশ্রামের জন‍্য জেনেভা গমন করেন। হুমায়ুন রশীদ চৌধুরী সুইজারল্যান্ডে বাংলাদেশের সমবর্তী রাষ্ট্রদূত হিসেবে তখন সুইস সরকারের সাথে সমন্বয়পূর্বক জাতির পিতাকে অভ‍্যর্থনাজ্ঞাপন, জেনেভায় অবস্থান কালে তাঁর নিরাপত্তার সুষ্ঠু ব‍্যবস্হা নিশ্চিত করেন। সেসময় তিনি পারিবারিকভাবেও বঙ্গবন্ধুর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখার সুযোগ পান। প্রায়শই তিনি তাঁর পত্নী বেগম মাহজাবীন চৌধুরীসহ বঙ্গবন্ধুকে দেখতে যেতেন। পরবর্তী জীবনে হুমায়ুন রশীদ এসব স্মৃতিচারণ করতেন।

তিনি স্পীকার থাকাকালীন আইপিইউ এর আমন্ত্রণে মিলেনিয়াম সামিটের প্রস্তুতিমূলক সভায় যোগদানের জন‍্য ২০০০ সালের এপ্রিল মাসে জেনেভায় যান। সভা শেষে তিনি আমাদেরকে নিয়ে ১৯৭২ সালে জাতির পিতা যে হোটেলে থেকেছিলেন সেই “লা রিজার্ভ ” হোটেল দেখাতে নিয়ে যান এবং বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন স্মৃতিচারণ করেন। তিনি বলেন, একদিন সাক্ষাৎ করতে গেলে আরও কয়েকজন অভ‍্যাগতের উপস্থিতিতে বঙ্গবন্ধু তাঁকে প্রশ্ন করেন: চৌধুরী সাহেব, আপনি তো ভারতে থাকাকালে শ্রীমতি ইন্দিরা গান্ধীকে সফলভাবে দেশ পরিচালনা করতে দেখেছেন। বলুন তো, মিসেস গান্ধীর সাফল্যের ম‍্যাজিক কি? জবাবে হুমায়ুন রশীদ চৌধুরী বলেছিলেন: বঙ্গবন্ধু, মিসেস গান্ধী বিভিন্ন বিষয়ে তাঁকে পরামর্শ প্রদানের জন্য একদল অত্যন্ত সুযোগ্য উপদেষ্টা নিয়োগ করেছেন। তারাই তাঁকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এবং সঠিক সময়ে সঠিক পরামর্শ দিয়ে সময়োচিত সিদ্ধান্ত নিতে সহায়তা করে থাকেন। বঙ্গবন্ধু তাৎক্ষণিকভাবে এবিষয়ে গভীরভাবে চিন্তা করেন বলে হুমায়ুন রশীদ চৌধুরী অনুমান করেন। তিনি আরও বলেন, আশু রোগমুক্তির জন্য বিশ্রামে থাকার সময়ও বঙ্গবন্ধু সারাক্ষণ দেশ নিয়ে ভাবতেন। যুদ্ধ -বিধ্বস্ত দেশের পুনর্গঠন, জাতিসংঘের সদস্য হওয়া, পাকিস্তানে আটক বাঙালিদের প্রত‍্যাবাসন, উন্নত বিশ্বের দেশগুলো থেকে সহযোগিতা অর্জন ইত্যাদি বিষয় নিয়ে তিনি গভীর ভাবে চিন্তা করতেন। দেশে ফেরার আগে তিনি ইউরোপে নিযুক্ত সকল রাষ্ট্রদূতদের বিভিন্ন দিক্-নির্দেশনা প্রদান করেন। জেনেভা থাকা কালে তিনি জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার, আন্তর্জাতিক রেডক্রসের প্রধান এবং অন‍্যান‍্য গুরুত্বপূর্ণ ব‍্যক্তিত্বদের সাথে সাক্ষাৎ দেন।

পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে যোগদানের জন‍্য বিদেশ সফরকালে বঙ্গবন্ধু দুই বার জার্মানিতে যাত্রা বিরতি করেন। এসময় হুমায়ুন রশীদ চৌধুরী আবার তাঁর ঘনিষ্ঠ সান্নিধ্যে আসেন। তিনি স্মৃতিচারণ করতেন, একবার যাত্রাবিরতি ছিল গভীর রাতে এবং ফ্লাইট ছাড়ার কথা ভোরের দিকে। ভিভিআইপি লাউঞ্জে বঙ্গবন্ধু লক্ষ‍্য করলেন রাষ্ট্রদূত হুমায়ুন রশীদ চৌধুরীর চোখে অনিদ্রার চিহ্ন। বঙ্গবন্ধু তাঁকে পাশের সোফায় হেলান দিয়ে একটু ঘুমানোর চেষ্টা করতে বললেন। হুমায়ুন রশীদ হুকুম তামিল করলেন। কিছুক্ষণ পরে তিনি অনুভব করলেন বঙ্গবন্ধু তার মাথায় আলতোভাবে হাত বুলিয়ে দিচ্ছেন। এত কোমল হাত তিনি আগে কখনও অনুভব করেননি। ঘুমিয়ে পড়েছিলেন। আবার ঘুম ভাঙল বঙ্গবন্ধুর ডাকে ফ্লাইট ছাড়ার নিকট সময়ে।

জাতির পিতার সাথে আবার আলাপ হয় পঁচাত্তর সালের জুলাই মাসে। ঢাকা থেকে বঙ্গবন্ধু ফোন করে জানান, হুমায়ুন আমার মেয়েরা জার্মানিতে আসছে। ড: ওয়াজেদ ওখানে ফেলোশীপ করছে। তারা তোমার অতিথি হবে। বঙ্গবন্ধু ১৯৫৯ সালে নিজের রোম সফরের কথা স্মরণ করিয়ে দেন। হুমায়ুন রশীদ চৌধুরী মেয়েদের তাঁর বাড়িতে রাখবেন বলে বঙ্গবন্ধুকে আশ্বস্ত করেন। ১০ আগস্ট শেখ হাসিনা তার ছোটবোন শেখ রেহানা এবং সন্তান দুজনসহ হুমায়ুন রশীদের বাসায় পৌছেন। ১২ আগস্ট বঙ্গবন্ধু ফোন করে মেয়েদের সাথে কথা বলেন এবং হুমায়ুন রশীদ চৌধুরীকে আতিথেয়তার জন্য ধন্যবাদ দেন। এটাই ছিল জাতির পিতার সাথে শেষ ফোনালাপ।

পঁচাত্তরের ট্র্যাজেডি: অকুতোভয় মানবতাবাদী হুমায়ুন রশীদ চৌধুরী
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ষড়যন্ত্রকারীদের নীলনক্সায় বিপথগামী সৈনিকদের হাতে সপরিবারে নির্মমভাবে নিহত হলে তাঁর দুই কন্যাকে পশ্চিম জার্মানিতে অপত‍্য স্নেহে আগলে রাখেন রাষ্ট্রদূত হুমায়ুন রশীদ চৌধুরী । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতবছর প্রদত্ত তাঁর বাণীতে স্মরণ করেন: (উদ্ধৃতি শুরু ) “১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার নির্মম হত‍্যাকান্ডের খবর পেয়ে হুমায়ুন রশীদ চৌধুরী আমাকে এবং আমার বোন শেখ রেহানাকে বেলজিয়াম থেকে পশ্চিম জার্মানিতে আনার ব‍্যবস্হা করেন। আমাদের চরম দুঃসময়ে তিনি এবং তাঁর সহধর্মীনি মেহজাবিন চৌধুরী পরম মমতায় আমাদের দুই বোনকে আগলে রাখেন। সেসময় ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে যোগাযোগ করে হুমায়ুন রশীদ চৌধুরী দিল্লীতে আমাদের রাজনৈতিক আশ্রয়ের ব‍্যবস্হা করেন। অকুতোভয় কূটনীতিবিদকে সেজন্য ষড়যন্ত্রকারীদের রোষানলে পড়তে হয় এবং বিভিন্নভাবে নির্যাতিত হন” ( উদধৃতি শেষ)।

জাতীয় সংসদে স্পীকারের রুলিং-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংবিধানিকভাবে জাতির পিতা
সপ্তম সংসদের (১৯৯৬-২০০১) অধিবেশন চলাকালে বিএনপির নেতৃত্বাধীন বিরোধীদলের সদস্যরা জাতির পিতাকে নিয়ে অহেতুক বিতর্ক করতেন। হুমায়ুন রশীদ চৌধুরী আক্ষেপ করতেন, যে নেতার জন্ম না হলে স্বাধীন বাংলাদেশ সৃষ্টি হতো না, বাংলাদেশে স্বাধীন সার্বভৌম সংসদ প্রতিষ্ঠিত হত না, সেই মহান নেতাকে নিয়ে কোনো ধরনের অহেতুক বিতর্ক হোক তা কাম‍্য নয়। স্পীকার এধরনের বিতর্ককে অযৌক্তিক ও উদ্দেশ্য প্রণোদিত বলে বিবেচনা করতেন বিধায় তিনি আইনগত ভাবে এধরনের পরিস্হিতি নিরসনের উদ‍্যোগ নেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সাংবিধানিকভাবে জাতির পিতা সে বিষয়ে একটি রুলিং প্রদানের সিদ্ধান্ত নেন তিনি। এজন্যে তিনি বাংলাদেশ সংবিধান পুংখানুপুংখভাবে পরীক্ষা করেন। তিনি পরিতাপের সাথে লক্ষ্য করেন যে, পচাত্তর পরবর্তী সরকারগুলো সকলের অগোচরে ষড়যন্ত্রমূলকভাবে জাতির পিতা সম্পর্কিত বিধানগুলো বাদ দিয়ে সংবিধানের নতুন সংস্করণ মুদ্রণ করেছে। এব‍্যাপারে তাঁকে তৎকালীন মাননীয় ডেপুটি স্পীকার (বতর্মান মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আব্দুল হামিদ), মাননীয় চীফ হুইপ (জনাব আবুল হাসানাত আব্দুল্লাহ্ এমপি), আইন মন্ত্রী জনাব আব্দুল মতিন খসরু এম, প্রবীণ পার্লামেন্টারিয়ান এডভোকেট রহমত আলী এমপি এবং সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলাপকালে পচাত্তর পরবর্তী সরকারসমূহের অপপ্রয়াসের বিষয় তুলে ধরতে এবং তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখেছি । তিনি আমাদের নির্দেশ দেন অবিলম্বে পচাত্তর ট্র‍্যাজেডিপূর্ব সংবিধানের সকল সংস্করণ সংগ্রহের যা তিনি তাঁর চেম্বারে বিশেষভাবে সংরক্ষণ করেন।

এ বিষয়ে বিস্তারিত পর্যালোচনার পর স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী সংসদের তৃতীয় অধিবেশনে ১৮ ফেব্রুয়ারি ১৯৯৭ তারিখের বৈঠকে তাঁর ঐতিহাসিক রুলিং প্রদান করেন:

(উদ্ধৃতি শুরু) : “আমাদের সংসদে আমাদের সংবিধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতার মর্যাদা দেওয়া হয়েছে এবং যে ধারা অনুযায়ী সেই মর্যাদা দেওয়া হয়েছে সেটা কোন দিন বাতিল করা হয় নাই। অতএব, আমাদের জাতির পিতাকে কোনভাবে, প্রত‍্যক্ষ বা পরোক্ষভাবে অবমাননা করলে সেটা সংবিধানের প্রতি অসম্মান দেখানো হয়। তাই আমি অনুরোধ করব আপনারা সবাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মরহুমের প্রতি শ্রদ্ধাশীল হবেন কথা-বার্তায়। তিনি আমাদের জাতির পিতা সাংবিধানিকভাবে স্বীকৃত।………..যে জাতি তার জাতির পিতাকে সম্মান দেখাতে পারে না সেই জাতির উন্নয়ন সাধন করা সম্ভব নয়।……..আমার মতে বাঙ্গালী জাতি যতদিন এই পৃথিবীতে থাকবেন ততদিন পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির পিতা থাকবেন।” (উদ্ধৃতি শেষ)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুণমুগ্ধ এবং তাঁর একনিষ্ঠ অনুসারী হিসাবে হুমায়ুন রশীদ চৌধুরী একটি ক্রান্তিলগ্নে জাতির পিতা সম্পর্কে একটি যথাযথ রুলিং প্রদান করাকে নিজের একটি নৈতিক ও সাংবিধানিক দায়িত্ব বলে বিবেচনা করেন। তার প্রদত্ত রুলিং এর মধ্যেই বিষয়টি প্রতিভাত হয়েছে:

(উদ্ধৃতি শুরু ) “স্পীকার হিসেবে আমার পবিত্র দায়িত্ব রয়েছে সংবিধানকে সংরক্ষণ করা, সংবিধানকে রক্ষা করার শপথ আমি নিয়েছি। আমি সংবিধানকে রক্ষণ করেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংবিধানিকভাবে জাতির পিতা হিসেবে অধিষ্ঠিত হয়েছেন।” (উদ্ধৃতি শেষ)

সংসদে কুখ্যাত ইনডেমনিটি অধ‍্যাদেশ বাতিলের বৈঠকে সভাপতিত্ব, জাতির পিতার খুনিদের বিচারের পথ প্রশস্তকরণ
জাতির পিতা বিচার নিশ্চিত ও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করার অঙ্গিকার  দিয়ে ১৯৯৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করলে সিলেট -১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হুমায়ুন রশীদ চৌধুরী স্পীকার নির্বাচিত হন। জাতিকে বঙ্গবন্ধুর হত‍্যাকাণ্ডের বিচারে স্পীকার স্বয়ং অবিলম্বে কুখ্যাত ইনডেমনিটি অধ‍্যাদেশ বাতিল করা অত‍্যাবশ‍্যক বলে মতামত দেন। অনেকে এজন্যে দইু-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন বলে মত প্রকাশ করেন। কিন্তু হুমায়ুন রশীদ চৌধুরী সাধারণ সংখ্যাগরিষ্ঠতাই অধ‍্যাদেশ বাতিলের জন্য পর্যাপ্ত বলে দৃঢ় অবস্থান নেন। অবশেষে তাঁর সভাপতিত্বে মহান জাতীয় সংসদে ১৯৯৬ সালের ১২ নভেম্বর কুখ্যাত ইনডেমনিটি অধ‍্যাদেশ বাতিল হয়। (চলবে)

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)