চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাইকার ভুয়া কর্মকর্তা গ্রেপ্তার

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) নামে ভুয়া ই-মেইল, আইডি কার্ড করে প্রতারণা করায় গাজীপুর থেকে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ তাকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম হাসান অপু (৩০)। তিনি ‘জাইকা বাংলাদেশ’ এর কর্মকর্তা হিসেবে নিজেকে পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিল।

সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (স্যোশাল মিডিয়া মনিটরিং অ্যান্ড ওয়েবসাইট অ্যান্ড ই-মেইল ক্রাইম) আ. ফ. ম. আল কিবরিয়া বিষয়টি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন: প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে গাজীপুর থেকে তাকে গ্রেপ্তার করে সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

‘ওই সময় তার কাছ থেকে জাইকার ভুয়া আইডি কার্ড, বিজনেস কার্ড, মোবাইল সেট উদ্ধার করা হয় এবং জাইকা বাংলাদেশ নামে ভুয়া ইমেইল আইডি জব্দ করা হয়।’

তিনি বলেন: হাসান অপু নিজেকে জাইকা বাংলাদেশের একজন কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নানা কাজের কথা বলে বিভিন্ন মাধ্যমে ১৫ লাখ টাকা হাতিয়েও নেয়।

এ বিষয়ে একজন ভুক্তভোগী অপকর্মের প্রতিকার চেয়ে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগে অভিযোগ করলে তদন্ত শুরু করে ডিএমপি’র সিটিটিসি’র সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ।

গ্রেপ্তার অপুর বিরুদ্ধে তেজগাঁও থানায় তথ্য ও যোগাযোগ আইনে মামলা করা হয়েছে বলেও জানান তিনি।