চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জলবায়ু পরিবর্তনে সাগরের জীববৈচিত্র্যের ক্ষতি

হাজারো প্রাণবৈচিত্র্যে ভরপুর সাগর ও মহাসাগরের রয়েছে অর্থনৈতিক ও পরিবেশগত গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু জলবায়ু পরিবর্তন ও অন্যান্য কারণে সাগরের জীববৈচিত্র্য দিন দিন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে জুন মাসের ৮ তারিখে পালিত হয়েছে বিশ্ব সমুদ্র দিবস।

অথৈ নীল জলরাশির বৈচিত্র্যময় প্রতিবেশব্যবস্থার ধারক বঙ্গোপসাগরসহ বিশ্বের বিভিন্ন সাগর ও মহাসাগরগুলো। ভৌগলিক অবস্থানের কারণেই সামুদ্রিক জীববৈচিত্র্যের স্বর্গরাজ্য বঙ্গোপসাগর; যা বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর সমারাহে সদাই প্রাণচঞ্চল।

অক্টোপাস, জেলিফিস, কাঁকড়া, শামুক, ঝিনুক, ডলফিন ও কাছিম পুরো সাগরেই অবাধে বিচরণ করে। বিভিন্ন প্রজাতির মাছের সমারোহে বঙ্গোপসাগর মৎস সম্পদেরও বিশাল এক ভান্ডার।

তবে হাজারো প্রাণে ভরপুর বঙ্গোপসাগরও বিপদ মুক্ত নয়। পলিথিন, প্লাস্টিক ও বিভিন্ন শিল্পের বর্জ্যের মাধ্যমে দূষণ, জাহাজ থেকে তেল নির্গমণ প্রভৃতি কর্মকাণ্ডে বিপন্ন সাগরের বেশ কিছু প্রাণী।

এর পাশাপাশি যোগ হয়েছে জলবায়ু পরিবর্তন এবং বিভিন্ন প্রাণীর আবাসস্থল ধ্বংস করা।  এভাবে চলতে থাকলে এর প্রভাব পড়বে গোটা সামুদ্রিক পরিবেশ ও মানুষের সার্বিক জীবনব্যবস্থার উপর।

সাগরে বিভিন্ন সম্পদের আহরণ ও ব্যবস্থাপনা নিয়ে সচেতনতা তৈরী করতে ‘সুস্থ্য সমুদ্র সুস্থ্য পৃথিবী’ স্লোগান নিয়ে এ বছর পালিত হয়েছে বিশ্ব সমুদ্র দিবস।

সাগরের স্বাভাবিক ভারসাম্য ধরে রাখতে সামদ্রিক সম্পদ আহরণ ও ব্যবস্থাপনায় প্রয়োজন সরকারি ও বেসরকারি পর্যায়ে কার্যকরী উদ্যোগ। তবেই এই দিবসটি উদযাপনের সাফল্য আসবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।