চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জঙ্গি সন্দেহে জাহাঙ্গীরনগর শিক্ষার্থী আটক

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এক শিক্ষার্থীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার দুপুরে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে ক্যাম্পাস থেকে তাকে ধরে নিয়ে যায়। 

আটককৃত শিক্ষার্থীর নাম ইব্রাহিম ইবনে মোল্লা মোশাররফ। সে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন টেকনোলজি ইনস্টিটিউটের (আইআইটি) তৃতীয় বর্ষ(৪৩ তম ব্যাচ) ও মীর মোশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে গণিত ও পরিসংখ্যান ভবনের তৃতীয় তলার একটি কক্ষে (ল্যাব-২) ক্লাস করার সময় ওই শিক্ষার্থীকে ডেকে জিজ্ঞাসাবাদের কথা বলে নিয়ে বাইরে নিয়ে যাওয়া হয়। তার নাম মোশাররফ ছাড়া আর কোনো পরিচয় আইআইটির শিক্ষকরা জানাতে পারেননি।

সহপাঠীরা জানান, তাকে তারা ইব্রাহীম ইবনে মোল্লা মোশাররফ নামে চিনতেন। সে নিয়মিত ঢাকা থেকে এসে ক্লাস করতেন। জঙ্গিবাদী তৎপরতায় জড়িত সন্দেহে তাকে আটক করা হয়েছে বলে শুনেছেন তারা।

এ বিষয়ে আইআইটির সহকারী অধ্যাপক আবু ইউসুফ সাংবাদিকদের বলেন, তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আমার ক্লাস চলাকালীন সময়ে কয়েকজন প্রশাসনের লোক পরিচয় দিয়ে মোশাররফকে খোঁজ করে বলেন, ওকে জিজ্ঞাসাবাদ করতে হবে। তারপর তারা ক্লাস থেকে ওই শিক্ষার্থীকে নিয়ে বাহিরে চলে গেল। এর বেশি কিছু আমি জানি না।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গত জুলাইয়ের মাঝামাঝি সময়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য সিলেট লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী মাহমুদুল করিম চৌধুরী এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল আজিজ কে আটক করে পুলিশ। রিমান্ডে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মোশাররফের সংশ্লিষ্টতার তথ্য পায় পুলিশ। গত সপ্তাহ থেকে নজরদারিতে রাখার পর শনিবার দুপুরে ক্লাস চলাকালীন সময়ে তাকে আটক করা হয়। 

গ্রেফতারে বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি। 

মোশাররফ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। পরবর্তীতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আইআইটি বিভাগে ভর্তি হয় সে। 

যোগাযোগ করা হলে ইনফরমেশন টেকনোলজি ইনস্টিটিউটের (আইআইটি)’র ভারপ্রাপ্ত পরিচালক কে এম আককাছ আলী চ্যানেল আই অনলাইনকে বলেন,‘আমি আমার অফিসে ছিলাম। এই বিষয়ে আমি কিছুই জানি না’।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তারক্ষী চ্যানেল আই অনলাইনকে বলেন, দুপুরে কয়েকজন অপরিচিত লোক এসে গণিত ও পরিসংখ্যান ভবনের তিন তলায় চলে যায়। এর কিছুক্ষণ পর তারা এক ছাত্রকে ভবনের সামনে রাস্তায় দাঁড় করানো একটি গাড়িতে নিয়ে চলে যায়।

তবে ওই শিক্ষার্থীকে ক্যাম্পাস থেকে তুলে নিয়ে যাওয়ার বিষয়ে কিছু জানেন না বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।