চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জঙ্গিবাদ নির্মূলে সরকারের জিরো টলারেন্স: স্বরাষ্ট্রমন্ত্রী

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে জিরো টলারেন্স নিয়ে কাজ করছে সরকার। রোববার দেশে প্রথমবারের মতো শুরু হওয়া  তিন দিনব্যাপি ‘চিফস অফ পুলিশ কনফারেন্স’ উদ্বোধন করে এমনটি দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে চিফস অফ পুলিশ কনফারেন্স। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা এবং সমন্বয়ের ভিত্তিতে কাজ করতে চায় ১৫টি দেশের পুলিশ প্রধান।

এ কাজে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে ইন্টারপোলসহ ছয়টি আন্তর্জাতিক সংস্থা।তিন দিনের ‘চিফস অফ পুলিশ কনফারেন্স’ উদ্বোধন করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, জঙ্গিবাদ নির্মূলে জিরো টরারেন্স নিয়ে কাজ করছে সরকার।দেশে জঙ্গিবাদের উত্থান যেনো না হতে পারে সেজন্য সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন স্বরাষ্ট্রমন্ত্রী।

‘চিফস অফ পুলিশ কনফারেন্সে’ অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, ভুটান, ব্রুনাই, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ ১৫টি দেশ ও আন্তর্জাতিক ৬টি সংস্থা। আলোচনায় উঠে আসে গুলশানের হলি আর্টিজান ও কিশোরগঞ্জের শোলাকিয়াসহ কয়েকটি জঙ্গি হামলায় পুলিশের সফল অভিযানের কথা। এ সময় বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশ পুলিশের ভূমিকার প্রশংসা করেছে ইন্টারপোল।

আলোচনার বিভিন্ন সেশনে আসে জঙ্গিবাদ দমন, মানবপাচার, অর্থনৈতিক অপরাধ ও সন্ত্রাসী অর্থায়ন, মাদকদ্রব্য পাচার রোধ, অবৈধ অস্ত্র চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদান এবং সাইবার অপরাধ নিয়ন্ত্রণসহ নানা বিষয়।ইন্টারপোল ও বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে তিন দিনের ওই সম্মেলনে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে নতুন কৌশল নিয়ে আলোচনা হবে।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

https://youtu.be/RA9ct6qGHA8