চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জগন্নাথে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে প্রধানমন্ত্রীর ছবি!

শিক্ষক আন্দোলনে ভর্তি পরীক্ষার উৎকন্ঠা কাটতে না কাটতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বদলে গেছে পরীক্ষার্থীদের ছবি। একজন পরীক্ষার্থীর ছবির জায়গায় বসিয়ে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বিকৃত ছবি এবং অপর আরেকজনের প্রবেশপত্রে প্রধানমন্ত্রীর ছবিসহ আরেকজনের সাক্ষর দেয়া দেখা গেছে।

মোহাম্মদ হাফিজুর রহমান নামের একজন ভর্তি পরীক্ষার্থী আগামীকাল শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের প্রবেশপত্র তুলতে গেলে সেখানকার ছবির জায়গায় প্রধানমন্ত্রীর একটি বিকৃত ছবি দেখতে পান বলে চ্যানেল আই অনলাইনকে জানান।

হাফিজুর বলেন, প্রবেশ পত্র সংগ্রহ করার প্রক্রিয়ায় প্রথমে আমার নির্ধারিত ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করি। এরপর ডকুমেন্ট হিসেবে আমার পাসপোর্ট সাইজের ছবি এবং আমার সাইন স্ক্যান করে আপলোড করলেই আমার প্রবেশ পত্রটি পাওয়ার কথা ছিলো।

আইডি ও পাসওয়ার্ড দেয়ার পর দেখা যায় পরবর্তী কাজটি আগেই কেউ সম্পন্ন করেছে (ছবি ও সাইন আপলোডের কাজ)। সেখানে ছবির জায়গায় প্রধানমন্ত্রীর একটি বিকৃত ছবি এবং অন্য আরেকজনের স্বাক্ষর দেয়া হয়েছে। এ অবস্থায় আগামীকাল কী হবে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন হাফিজুর।

আরেক শিক্ষার্থী মোহাম্মদ মনোয়ার মোর্শেদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। তার প্রবেশপত্রের জায়গায় প্রধানমন্ত্রীর ছবি এবং অন্য আরেকজনের ছবি দেখা যায়। তবে তিনি নিজে এবং তার এক বন্ধু ছাড়া অন্য কোন ভর্তি পরীক্ষার্থী এই সমস্যার সম্মুখিন হয়েছেন কিনা এমন কোন তথ্য তিনি দিতে পারেননি।

বেসরকারি একটি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানে কর্মরত সামাউন সাফকাত এ বিষয়ে চ্যানেল আইকে জানান, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিরাপত্তা ত্রুটি থাকলে এমনটি হতে পারে। কোনো হ্যাকার হয়তো ওই সিস্টেমে ঢুকে এই কাজ করেছে। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তির কমিটির বি ইউনিটের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক সরকার আলী আক্কাস চ্যানেল আই অনলাইনকে বলেন, প্রবেশপত্রের পুরো বিষয়টি দেখছে টেলিটক। এ পর্যন্ত নাম ও ছবি না মেলার কয়েকটি অভিযোগ আসায় তা সংশোধনও করা হয়েছে। সার্ভার জটিলতায় নাম-ছবির হেরফের হয়, তবে প্রধানমন্ত্রীর ব্যাঙ্গাত্মক ছবি আসাটা রহস্যজনক। এমন অভিযোগ যাচাই করে ব্যবস্থা নেয়ার পাশাপাশি রেজিস্ট্রারকে জানাবেন বলে জানান সরকার আলী আক্কাস।

ভর্তিসংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকসূত্রে জানা গেছে, পরীক্ষা শুরুর আগে ডিন অফিসে যোগাযোগ করলে প্রবেশপত্রে ত্রুটি সংশোধন করে পরীক্ষায় অংশ নিতে পারবেন ভর্তিচ্ছুরা।

আগামীকাল বিকাল তিনটা থেকে শুরু হয়ে সাড়ে ৪ টা পর্যন্ত দেড় ঘন্টাব্যাপী এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ২৯ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কলা ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের জন্য টেলিটকের প্রিপেইড নাম্বারে ক্ষুদেবার্তা পাঠিয়ে আবেদন করেন। পরীক্ষার আগে পর্যন্ত তাদের প্রবেশপত্র সংগ্রহ করার সুযোগ ছিলো।