চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘ছোট্ট ভুলেও’ শেষ হয়ে যেতে পারে সাব্বিরের ক্যারিয়ার

চট্টগ্রাম থেকে: হুশিয়ারি আগেই দিয়ে রেখেছিলেন নাজমুল হাসান পাপন, আর কোনো অন্যায় করলে চরম শাস্তি পাবেন সাব্বির রহমান! শৃঙ্খলাভঙ্গের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাব্বিরকে ৬ মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করার দিন যা বলেছিলেন বিসিবি সভাপতি, সেটির পুনরাবৃত্তি করলেন শাস্তি উঠে যাওয়ার পরও।

সোমবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলের রংপুর-ঢাকার লড়াই দেখতে এসে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শঙ্কা প্রকাশ করে নাজমুল হাসান বললেন, আগামীতে ছোটখাটো কোনো ভুল হলেও শেষ হয়ে যেতে পারে সাব্বিরের ক্যারিয়ার।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মেয়াদ শেষ হওয়ার একমাস আগেই সাব্বিরের নিষেধাজ্ঞা উঠে যায় নাটকীয়ভাবে। ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার চাওয়ায় নিউজিল্যান্ড সফরের দলেও রাখা হয়েছে ‘ব্যাডবয়’ তকমা পাওয়া এ ক্রিকেটারকে।

শাস্তি কমিয়ে বাংলাদেশ দলে খেলার সুযোগ করে দেয়া হলেও অতীতে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ানো সাব্বির নিজেকে বিরতির সময়টাতে কতটা বদলেছেন, তা নিয়ে সংশয়ে খোদ বিসিবি সভাপতিরও।

‘আমি মনে করি ও(সাব্বির) আরও বেশি সময় নিয়ে বুঝে শুনে আসলে (বাংলাদেশ দলে) ওর জন্য ভালো হতো। ওর জন্য ঝুঁকি অনেক বেশি। একটা ছোট্ট ভুলেও ওর ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে।’

নিউজিল্যান্ড সফরের দল ঘোষণার সময় জানা যায় সাব্বিরের শাস্তি কমে গেছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানান, নিষেধাজ্ঞা উঠে যাওয়াতেই তাকে দলে রেখেছেন নির্বাচকরা। মেয়াদ শেষের আগে শাস্তি কমানোর এখতিয়ার শুধু বিসিবি সভাপতির। অথচ নাজমুল হাসান জানালেন, শাস্তি শেষ হওয়ার ব্যাপারটি তিনি জানতেন-ই না।

‘যখন লিস্ট (খেলোয়াড় তালিকা) আমার কাছে সই করার জন্য আসে, সবার (অধিনায়ক, কোচ, নির্বাচক প্যানেল) সই করার পর, আমি জিজ্ঞাসা করেছিলাম সাব্বিরের শাস্তির ব্যাপারটা। শাস্তি শেষ হচ্ছে কবে? আমাকে বলা হয়েছে শাস্তি শেষ। হয়তো ভুল করে বলেছে। একটা হতে পারে মেয়াদটা কমিয়ে দেওয়াতে শাস্তি কমে গেছে। আমি তখন জিজ্ঞাসা করিনি।’

নাজমুল হাসান দাবি করলেন, দল গঠন নিয়ে আগের মতো মাথা ঘামান না তিনি। ধারণা পোষণ করে বলেন, সাব্বিরকে দলে রাখার ব্যাপারটি বিশ্বকাপ সামনে রেখে অধিনায়ক-কোচের চাহিদার পরিপ্রেক্ষিতে হতে পারে।

‘আসলে আগে আমি প্রতিটা জিনিসে যেভাবে জড়িত ছিলাম, বিশেষ করে টিমের ব্যাপারে, স্কোয়াড নিয়ে। কিন্তু গত তিন মাস ধরে আমি একদম অফ। মোটেও হস্তক্ষেপ করছি না। এখন ওরা করছে। সাব্বিরের ব্যাপারটা, আমার মনে হয় যে জন্য রেখেছে সেটা হচ্ছে একটা হতে পারে ক্যাপ্টেন-কোচ ওরা হয়তো চেয়েছে। আগে থেকেই চাইছিল। চাইছিল বিশ্বকাপের জন্য। ওরা বলছিল, যদি পারফর্ম করে তাহলে বিশ্বকাপে ওর একটা সুযোগ আছে।’

‘বিশ্বকাপের আগে এই সিরিজটা (নিউজিল্যান্ডে), হতে পারে ওকে (সাব্বির) খেলাতে নাও পারে। টিমের সঙ্গে নিয়ে গেলে হয়তো ওর মানসিকতা পরিবর্তন হতে পারে, কন্ডিশনিংয়ের জন্য হতে পারে। তা না হলে ১৫-২০ দিন (পূর্বের শাস্তি শেষ হওয়ার) আগে ওকে নেয়ার কারণই দেখি না। কেননা দিন পনেরো পরই ওর শাস্তির মেয়াদ শেষ হয়ে যেত। অবশ্য পারফরম্যান্সও একটা বিষয়। বিপিএলে একটা ম্যাচে ৮৫ করেছে সেটা দেখে হয়তো তারা আরও উৎসাহিত হয়েছে। মনে করেছে ছন্দে ফিরে এসেছে। এটা হতে পারে।’ -বলেন বিসিবি সভাপতি।