চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছোটদের নিয়ে বড় স্বপ্ন দেখছে রাজশাহী কিংস

কিংদের জার্সিতে শোভা পাবে ক্রিকেটারদের মায়ের নাম

সিলেট থেকে: দলের অধিকাংশ দেশি ক্রিকেটারই বয়সে তরুণ। বিদেশিদের মধ্যে নেই বড় কোনো নাম। তবে রয়েছে তারুণ্য ও অভিজ্ঞতার মিশেল। এই ভারসাম্যকে পুঁজি করে বিপিএলে এবার বড় অর্জনের স্বপ্ন দেখছে রাজশাহী কিংস।

ড্যারেন স্যামির হাত হয়ে কিংসের নেতৃত্বের ব্যাটন এখন মেহেদী হাসান মিরাজের কাছে। বাংলাদেশের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বিবেচিত এ তরুণ পেয়েছেন নিজেকে গড়ে তোলার মঞ্চ। নেতৃত্বভার দারুণভাবে সামলে ব্যাটে-বলেও নিজেকে মেলে ধরছেন অলরাউন্ডার মিরাজ।

নবীন অধিনায়কের অধীনে খেলছেন দেশের একঝাঁক তরুণ ক্রিকেটার। মোস্তাফিজুর রহমান, জাকির হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি। আছেন অভিজ্ঞ শাহরিয়ার নাফীস, ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিক পারফর্মার আরাফাত সানি, মার্শাল আইয়ুব, ফজলে রাব্বি। আছেন টেস্টে বাংলাদেশের অপরিহার্য ব্যাটসম্যান মুমিনুল হক।

বিদেশি ক্রিকেটার রায়ান টেন ডেসকাট, কাইস আহমাদ, ক্রিশ্চিয়ান জনকার, ইসুরু উদানা, লরি ইভান্স, সেকুগে প্রসন্ন। চার ম্যাচ খেলে পাকিস্তান জাতীয় দলে যোগ দিতে ফিরে গেছেন মোহাম্মদ হাফিজ। তার জায়গায় আসতে পারেন একজন আফগান ক্রিকেটার।

তাহমিদ আজিজুল হক

কাগজে-কলমে বড় শক্তির দল না হলেও বিপিএলে এবার বড় কিছুরই স্বপ্ন দেখছে রাজশাহী কিংস। মিরপুরে নিজেদের শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে হারিয়ে সিলেট পর্ব শুরু করেছে মিরাজের দল। চার ম্যাচের দুটিতে জয় নিয়ে চায়ের নগরীতে এসে দলটির প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ আজিজুল হক চ্যানেল আই অনলাইনের সঙ্গে আলাপে শোনালেন প্রত্যাশার কথা।

‘আমাদের দলটি কিন্তু তরুণ ও অভিজ্ঞের মিশ্রণে গড়া। অভিজ্ঞ কোচ ল্যান্স ক্লুজনার আমাদের সঙ্গে আছেন। একদমই তরুণদের বাইরে মুমিনুল, নাফীস আছে। নাফীস একাদশের বাইরে থাকলেও বাইরে থেকে অবদান রাখছে, দলকে গাইড করছে। ওসব দিক থেকে আমরা বলব ইটস অ্যা চ্যাম্পিয়ন টিম। ইয়াং হলেই যে চ্যাম্পিয়ন টিম হবে না, তা না। মাঠে যেকোনো কিছুই হতে পারে। রংপুর অসাধারণ একটি টিম, খুবই ভারসাম্যপূর্ণ। আমাদের ইয়াং টিম তাদের হারাতে পেরেছে। আমরা যেকোনো দিন যেকোনো দলকে হারাতে পারি।’

‘এই টিমটা নিয়ে আমাদের অনেক আশা। মোটামুটি ব্যালেন্সড সাইড। আশাবাদী প্রথম থেকেই। মিরপুরের শেষ ম্যাচটাই যে আমাদের আশা দেয়, তা না। প্রথম দিন থেকেই, যখন আমরা টিমটা বানাই তখন থেকেই আমরা বিশ্বাস করেছি, এটা ভালো টিম।’

তরুণ প্রতিভা লালনের ছাপ প্রতি আসরেই রাখছে রাজশাহী কিংস। নতুন ফ্র্যাঞ্চাইজি নিয়ে বিপিএলে আসার পর থেকে গত দুই আসরে দলটিতে খেলেছেন আফিফ হোসেন ধ্রুব, হোসেন আলি, কাজী অনিক, নিহাদুজ্জামানের মতো উঠতি ক্রিকেটার। বিপিএলের গত আসরে স্কোয়াডে থাকা স্থানীয় ১২ জনের মধ্যে ৫ ক্রিকেটার ছিলেন যাদের বয়স কুড়ি পেরোয়নি।

তারুণনির্ভর দল গড়ার মানসকিতা আগামীতেও ধরে রাখবে বলে জানালেন তাহমিদ আজিজুল হক, ‘আমরা সবসময়ই স্থানীয় তরুণ খেলোয়াড়দের দলে নিয়ে উৎসাহিত করার চেষ্টা করি। যদি শুধু আমাদের স্থানীয় ক্রিকেটার খেয়াল করেন, খুব শক্তিশালী। স্থানীয় ৭ জনের টিম যদি ধরেন, যেকোনো টপ টিমের সঙ্গে তুলনা করা যায়। বিদেশিদের দিক থেকে হয়ত পিছিয়ে আছি। কিছু নতুন বিদেশি খেলোয়াড় নিয়েছি।’

‘এবারও আমাদের একই উদ্দেশ্য, স্থানীয়দের তুলে ধরা। অধিনায়ক হিসেবে মিরাজকে যদি দেখেন, মুমিনুল-সৌম্যদের নিয়েও কিন্ত চিন্তা-ভাবনা হয়েছে অধিনায়ক করার ব্যাপারে। আমরা মিরাজকে রেখেছি, কেননা সে ভবিষ্যৎ বাংলাদেশে ক্রিকেটের একজন গুরুত্বপূর্ণ প্রতিনিধি। তার জন্য একটা বিরাট প্ল্যাটফর্ম। এটি খুব বড় একটা সিদ্ধান্ত ছিল, তরুণ অধিনায়কের ব্যাপারটি। এটিই প্রমাণ করে আমরা তরুণদের কতটা মূল্য দেই এবং তাদের কতটা উঠিয়ে আনার চেষ্টা করি। সামনেও আমরা এ চেষ্টা ধরে রাখব।’

বিপিএলে এবার অভিনব এক উদ্যোগ নিয়েছে রাজশাহী কিংস। বুধবার দুপুরে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ম্যাচে মিরাজ-মুমিনুলদের জার্সির পেছনে থাকবে তাদের মায়েদের নাম। শুধু খেলোয়াড় নন, কোচ-অফিসিয়ালদের জার্সির পেছনেও থাকবে নিজেদের মায়ের নাম। ২০১৬ সালে অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজে নিজেদের মায়ের নাম শোভা পেয়েছিল ভারতীয় ক্রিকেটারদের জার্সিতে।