চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ছবি নির্মাণের চেয়ে ছবির পরিবেশন বেশি কঠিন: তৌকীর

ইমপ্রেস টেলিফিল্মের প্রশংসিত ছবি ‘ফাগুন হাওয়ায়’ এবার মুক্তি পাচ্ছে অনলাইন প্লাটফর্ম আইফ্লিক্সে…

‘বর্তমানে পরিচালকের অবস্থা কন্যা দায়গ্রস্ত বাবার মতো। আমি বহুদিন ধরেই লক্ষ্য করছি, ছবি নির্মাণের চেয়ে এখানে ছবি পরিবেশন, বিপনন করা কঠিন।’-ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে কথাগুলো বলছিলেন এই সময়ের দাপুটে নির্মাতা তৌকীর আহমেদ।

ফেব্রুয়ারির ১৫ তারিখে দেশব্যাপী মহা সমারোহে মুক্তি পায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। ছবিটি দেশে ও বিদেশের বেশকিছু প্রেক্ষাগৃহে বেশ দাপটের সঙ্গে এখনো চলছে। অথচ এরইমধ্যে খবর, শুক্রবার (১৫ মার্চ) থেকে ছবিটি দেখা যাবে অনলাইন প্লাটফর্ম আইফ্লিক্সে!

আইফ্লিক্সে ‘ফাগুন হাওয়ায়’-এর মুক্তি উপলক্ষ্যে চ্যানেল আই-এর ছাদ বারান্দায় বৃহস্পতিবার দুপুরে আয়োজন করা হয় সংবাদ সম্মেলন ও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের। যেখানে তৌকীর আহমেদ ছাড়াও উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের বার্তা প্রধান ও গণমাধ্যাম ব্যক্তিত্ব শাইখ সিরাজ এবং ইমপ্রেস টেলিফিল্মের কনসাল্টেন্ট (ফিল্ম) ও চলচ্চিত্র পরিচালক আবু শাহেদ ইমন।

আইফ্লিক্সের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির, আইফ্লিক্সের কান্ট্রি ম্যানেজার জনাব ইমরুল করিম সহ আর অনেকে।

ইমপ্রেস টেলিফিল্ম ও আইফ্লিক্সের মধ্যকার চুক্তিপ্রদান অনুষ্ঠানে চলচ্চিত্রের পরিবশন ব্যবস্থা নিয়ে কথা বলেন তৌকীর আহমেদ। ব্যক্তিগত অভিজ্ঞতার কথা তুলে ধরে এই নির্মাতা বলেন, চলচ্চিত্র পরিবেশনে সবচেয়ে বড় যে সমস্যা, তথাকথিত মূল ধারার সিনেমার পরিবেশকরা আমাদের ছবির ডিস্ট্রিবিউশন করেন না। আমি জয়যাত্রা বানিয়েছি, অজ্ঞাতনামা বানিয়েছে, রুপকথার গল্প বানিয়েছি-এগুলো যে হলে সমাদৃত হয়েছে সেটা আমি বলবো না। ভালো দর্শক সেগুলো দেখতে চেয়েছেন, কিন্তু খুঁজে পাননি। পরবর্তীতে হয়তো ইউটিউবে দেখেছেন, বা কোথাও একটি পাইরেটেড ভারসন পেয়েছেন সেখান থেকে দেখে নিয়েছেন। কিন্তু আজকে আমরা দেখতে পারছি অল্টারনেটিভ একটি প্লাটফর্ম এগিয়ে এসেছে। হয়তো সেখানে (অনলাইন প্লাটফর্ম) প্রেক্ষাগৃহে বসে দেখার পূর্ণ স্বাদ পাওয়া যাবে না। ফুটবল খেলা মাঠে বসে দেখার যে স্বাদ, সেটা টেলিভিশনে দেখে পাওয়া সম্ভব নয়। তারপরও আমরা যথেষ্ঠ আনন্দিত হই, বিনোদিত হই। চলচ্চিত্র সিনেমা হলে বসে দেখারই বিষয়, কিন্তু তারপরও আইফ্লিক্সের মতো এমন প্লাটফর্মগুলোর মাধ্যমে আমাদের ডিস্ট্রিবিউশন ব্যবস্থা এগিয়ে যাচ্ছে।

আইফ্লিক্সকে উদ্দেশ্য করে তৌকীর বলেন, সিনেমা নির্মাণের আগে প্রোডাকশন লেভেল থেকে যদি আমাদের সঙ্গে তারা যুক্ত হন, তাহলে আমাদের জন্য আরো ভালো হয়। উদাহরণ টেনে তিনি বলেন, নেটফ্লিক্স কিন্তু ইতোমধ্যে একের পর এক প্রোডাকশন নির্মাণ শুরু করে দিয়েছে, ফান্ডিং করছে। যে ছবিগুলো সর্বোচ্চ প্লাটফর্মে পুরস্কৃতও হচ্ছে।

নিজের দেয়া বক্তব্যে তৌকীর কৃতজ্ঞতা প্রকাশ করেন ইমপ্রেস টেলিফিল্ম ও এর কর্তা ব্যক্তিদের। তৌকীর বলেন, ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, ইবনে হাসান খানসহ চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্মের সহযোগিতা না থাকলে এই ছবিটি আমরা করতে পারতাম না। আমার অশেষ কৃতজ্ঞতা তাদের প্রতি।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’। ছবির কেন্দ্রীয় চরিত্রে সিয়াম-তিশা ছাড়াও অভিনয় করছেন বলিউডের অভিনেতা যশপাল শর্মা, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদ, নুসরাত জেরী প্রমুখ।