চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যাম্পিয়ন্স লিগে দুই মৌসুম নিষিদ্ধ ম্যানসিটি

ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়ম ভাঙা তথা, আর্থিক অনিয়মের জেরে চ্যাম্পিয়ন্স লিগের আগামী দুই মৌসুম থেকে ম্যানচেস্টার সিটিকে নিষিদ্ধ করেছে উয়েফা। সময়টাতে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় খেলতে পারবে না ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

ম্যানসিটিকে একইসঙ্গে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে। শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবে জায়ান্ট ক্লাবটি। ২০১৪ সালেও আর্থিক নিয়ম ভাঙায় সিটিকে প্রায় পাঁচ কোটি ইউরো জরিমানা গুনতে হয়েছিল।

ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফার এ নিষেধাজ্ঞা চ্যাম্পিয়ন্স লিগের ২০২০-২১ ও ২০২১-২২ মৌসুমের জন্য কার্যকরী হবে। ম্যানসিটির পক্ষ থেকে শাস্তির রায়ে হতাশা প্রকাশ করা হলেও ক্লাবটি এতে বিস্মিত নয় বলে জানিয়েছে।

উয়েফা ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে সিটিজেনদের স্পন্সরশীপ রাজস্বের লভ্যাংশ নিয়ে দেয়া তথ্যে ব্যাপক অনিয়ম পেয়েছে। সেটির তদন্তে সংস্থাটির ফিন্যান্সিয়াল কন্ট্রোল বডিকে ভুল তথ্য দেয়া ও সহায়তা না করার অভিযোগ আছে।

ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানের এক প্রতিবেদনে উঠে এসেছিল, প্রায় দেড় হাজার কোটি টাকার আর্থিক গরমিল ধরে পড়েছে উয়েফার তদন্তে। অবশ্য তোলপাড়ের শুরুটা হয়েছিল জার্মান ম্যাগাজিন ডের স্পিগেলের এক রিপোর্ট দিয়ে। ২০১৮ সালের নভেম্বরে ফুটবল লিক্সের সূত্রে করা তাদের এক প্রতিবেদনে নড়েচড়ে বসে উয়েফা।