চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যানেল আই ভবনে দ্বিজেন শর্মার জন্মদিন আয়োজন

একুশে পদকপ্রাপ্ত উদ্ভিদ বিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মার ৮৫ তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে বিশিষ্টজনেরা বলেছেন, প্রকৃতি প্রেমী গুনী মানুষটির স্পর্শে প্রকৃতি আরো সবুজে রাঙিয়ে উঠেছে। তাঁর ছোয়ায় প্রকৃতি এক ভিন্ন মাত্রার নতুন রূপ পেয়েছে বলেও মন্তব্য তাদের।

শুক্রবার গুনী এই মানুষটির ৮৫ তম জন্মদিনের শুভেচ্ছা জানাতে চ্যানেল আই ভবনে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও চ্যানেল আই এই আনন্দ আয়োজন করেছে। অধ্যাপক দ্বিজন শর্মার জন্ম ১৯২৯ সালের ২৯ মে মৌলভীবাজারের শিমুলিয়া গ্রামে। ছোটবেলা থেকেই তাঁর ছিলো প্রকৃতির প্রতি প্রেম আর ভালোবাসা। প্রকৃতির জন্য অবদান রাখায় ১৯৮৭ সালে বাংলা একাডেমি, ২০০২ সালে শিশু একাডেমি এবং ২০১৫ সালে একুশে পদকসহ নানা পুরস্কারলাভ করেন তিনি ।

ইমপ্রেস টেলিফিল্ম লিঃ চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর  বলেন, যখন তিনি জেনেছেন এই গুণী মানুষটি তাদের বোটানি ক্লাস নেবেন তিনি ও তার বন্ধুরা অনেক খুশি হয়েছিলেন।

দ্বিজেন শর্মাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’র পরিচালক চ্যানেল আই’র চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, দ্বিজেন শর্মা যেভাবে আমাদের হৃদয়ে আছেন তা সবার সামনে ফুটিয়ে তোলার জন্যই আজকের এই আয়োজন।

চ্যানেল আই এর পরিচালক আবদুর রশিদ মজুমদার বলেন, দ্বিজেন শর্মা চিরসবুজে পরিণত হয়েছেন।

প্রকৃতির প্রতি অন্যায়ের বিরুদ্ধে তিনি সবসময়ই ছিলেন সোচ্চার।

বন বিভাগ এর প্রধান বন সংরক্ষক ইউনুস আলী বলেন, দ্বিজেন শর্মা যা চিন্তা করেন তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করছেন তিনি।

এই গুণী মানুষটির জন্য আজকের দিনের মানুষগুলোর মধ্যে কিছুটা হলেও পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেন পাখি বিশারদ ইনাম আল হক।

স্বামীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দ্বিজেন শর্মার স্ত্রী ড. দেবী শর্মা বলেন, প্রকৃতির সঙ্গে এই মানুষটিকে মিলিয়ে দেখলে তিনি দেখেন দ্বিজেন শর্মা প্রকৃতির মতই সবুজ, শুভ্র সন্ত একজন মানুষ।

কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, দ্বিজেন শর্মা হলেন বৃক্ষের মতো বড়। তার সামনে সবাইকে অনেক ছোট মনে হয়।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক ড. মনোয়ার হোসেন আজকের এই অস্থির সময় যাচ্ছে সেই সময়কে ফিরে দেখার জন্য এই গুণী মানুষটির দীর্ঘায়ু কামনা করেছেন।

ছড়াকার রফিকুল হক দাদুভাই বলেন, নটরডেম কলেজে সবাই যে প্রকৃতির সুন্দর পরিবেশ দেখেন তার কারিগর ছিলেন দ্বিজেন শর্মা।

তরুপল্লব’র সাধারণ সম্পাদক মোকারম হোসেন বলেন, মানুষকে গাছের কাছে নিয়ে যাওয়ার জন্য তাকে বলেছিলেন দ্বিজেন শর্মা।

এই মানুষটিকে সম্মান জানায় ক্ষুদে ভক্তরাও। ৮৫ তম জন্মদিনে অভিভুত এই দেশ বরেণ্যপ্রকৃতিপ্রেমী।

উদ্ভিদ বিজ্ঞানী দ্বিজেন শর্মা বলেন, তার জন্মদিনে এ রকম সুন্দর অনুষ্ঠান তিনি কল্পনা করেননি। প্রকৃতিকে ভালোবেসে আপন মহিমায় সবার অন্তরে অনাদিকাল বেঁচে থাকবেন দ্বিজেন শর্মা সেই শুভ কামনা সবার।