চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চীনে উড়োজাহাজ বিধ্বস্ত: ‘নজরদারিতে’ ভারতের বোয়িং

চীনের গুয়াংশি প্রদেশে ১শ’ ৩২ আরোহী নিয়ে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ মডেলের একটি উড়োজাহাজ বিধ্বস্তের পর এ মডেলের উড়োজাহাজের ওপর বাড়তি ‘নজরদারি’ রাখছে ভারত। 

সোমবার ভারতীয় ডিরেক্টটর জেনারেল অব এভিয়েশনের (ডিজিসিএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এ প্রসঙ্গে ডিজিসিএ প্রধান অরুন কুমার জানিয়েছেন: ভারতে যেসব সংস্থা যাত্রী পরিবহনে বোয়িং ৭৩৭ মডেলের উড়োজাহাজ ব্যবহার করছে, সেগুলোতে বাড়তি নজরদারি রাখা হয়েছে।

চীনে ১৩২ আরোহী নিয়ে বোয়িং ৭৩৭ মডেলের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনার পর এ মডেলের উপর ‘বাড়তি নজরদারি’ রেখেছে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব এভিয়েশন (ডিজিসিএ)।

এ বিষয়ে ডিজিসিএ প্রধান অরুণ ‍কুমার বলেছেন, ভারতে যেসব সংস্থা যাত্রী পরিবহনে এ মডেলের উড়োজাহাজ ব্যবহার করছে, সেগুলোতে বাড়তি নজরদারি রাখা হয়েছে। ফ্লাইট নিরাপত্তা একটি গুরুতর বিষয়। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। এই মুহূর্তে আমরা আমাদের ৭৩৭ বহরের উপর নজরদারি বাড়ানো হয়েছে।

ভারতের স্পাইস জেট, ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বহরে বোয়িং ৭৩৭ মডেলের উড়োজাহাজ রয়েছে।

চীনের গুয়াংশি প্রদেশে বোয়িং-৭৩৭  মডেলের উড়োজাহাজটি পাহাড়ি এলাকার জঙ্গলে বিধ্বস্ত হলে আগুন ধরে যায়। চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের এমইউ-ফাইভ সেভেন থ্রি ফাইভ ফ্লাইটটি ৯ জন ক্রুসহ ১৩২ আরোহী নিয়ে চীনের কুনমিং থেকে গুয়াংজুতে যাচ্ছিলো।ধারণা করা হচ্ছে উড়োজাহাজের সকল যাত্রী মারা গেছেন। যদিও চীনের পক্ষ থেকে এখন পর্যন্ত  হতাহতের বিষয়ে কিছু জানানো হয়নি।