চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চিরনিদ্রায় শায়িত হলেন আব্দুল জব্বার

মিরপুর বু​দ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী, গত শতকের ষাট ও সত্তর দশকের জনপ্রিয় সংগীতশিল্পী আব্দুল জব্বার। আজ ৩১ আগস্ট বৃহস্পতিবার বিকেল ৪টা ৪০ মিনিটে তাঁকে দাফন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কয়েকজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা আর তাঁর পরিবারের মানুষজন। এখানে আব্দুল জব্বারের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা সাড়ে ১১টায় আব্দুল জব্বারের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। এখানে তাকে গার্ড অব অনার দেওয়া হয়। এ সময় বৃষ্টি উপেক্ষা করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁর মুখ্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম, শাহীন সামাদ, নমিতা ঘোষ, কল্যাণী ঘোষ, ইন্দ্রমোহন রাজবংশী, বুলবুল মহলানবীশ, মনোরঞ্জন ঘোষাল, সংসদ সদস্য কবি কাজী রোজী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরউল্লাহ চৌধুরী, সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন, কুদ্দুছ বয়াতি। বিভিন্ন সংগঠন-প্রতিষ্ঠানের পক্ষে শ্রদ্ধা নিবেদন করে জাসদ, জাসদ ছাত্রলীগ, ছাত্রলীগ, ওয়ার্কার্স পার্টি, ছাত্রমৈত্রী, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, ন্যাপ, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ প্রেস কাউন্সিল, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সেক্টর কমান্ডারস ফোরাম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, জাতীয় গণগ্রন্থাগার, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, জাতীয় গ্রন্থকেন্দ্র, গণসংগীত সমন্বয় পরিষদ, রবীন্দ্রসংগীতশিল্পী সংস্থা, উদীচী।

এরপর বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে আব্দুল জব্বারের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

গতকাল ৩০ আগস্ট বুধবার সকাল ৯টা ২০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এরপর তার মরদেহ বারডেমের শবহিমাগারে রাখা হয়।

সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ আব্দুল জব্বারকে ১৯৮০ সালে একুশে পদক ও ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কার প্রদান করে বাংলাদেশ সরকার।

লেখা ও ছবি: আসিফ রহমান খান