চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চিনি বেশি খেলে কি ক্যান্সার হয়?

শরীরে অতিরিক্ত শর্করা গ্রহণ এমনিতেই ক্ষতিকর। অতিরিক্ত চিনি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে, যা ডেকে আনে ডায়াবেটিসের বিপজ্জনক রোগ।

কিন্তু চিনির সঙ্গে ক্যান্সারের কি কোনও রকম যোগ রয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা জানান, শরীরকে সচল রাখার জন্য শর্করা, প্রোটিন ও ফ্যাট সব কিছুই প্রয়োজন, তবে নির্দিষ্ট অনুপাতে।

কোনও একটি পদার্থের পরিমাণ বেড়ে গেলেই দেখা দেয় বিভিন্ন ধরনের সমস্যা। কাজেই অতিরিক্ত শর্করা গ্রহণ করা এমনিতেই শরীরের পক্ষে ক্ষতিকর। কিন্তু এই অতিরিক্ত শর্করা ক্যান্সারের কারণ হতে পারে কিনা এ বিষয়ে বিশেষজ্ঞদের মতে, ক্যানসার কোষের ধর্মই হল দ্রুত বিভাজিত হওয়া। আর এভাবে দ্রুত গতিতে বিভাজিত হতে গেলে যে বিপাকজাত শক্তি প্রয়োজন, তা আসতে পারে শর্করার দহন থেকে।

কিন্তু একাধিক গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে, এই শর্করার সঙ্গে দৈনিক চিনি খাওয়ার বিশেষ কোনও যোগাসূত্র নেই। কাজেই চিনি সরাসরি ক্যান্সার ডেকে আনে না।

কিন্তু প্রত্যক্ষভাবে চিনি ক্যান্সারের কারণ না হলেও, পরোক্ষভাবে অতিরিক্ত চিনি খাওয়া ক্যান্সার রোগীদের পক্ষে বিপজ্জনক হতে পারে। এর কারণ মূলত দু’টি। প্রথমত, চিনি যদি ডায়াবেটিস ডেকে আনে তবে ডায়াবেটিসের প্রভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।

আর দ্বিতীয়ত, অতিরিক্ত চিনি খেলে দেখা দিতে পারে স্থূলতা। এই স্থূলতা অনেক ধরনের ক্যান্সারের সঙ্গে জড়িত। একে বিজ্ঞানের ভাষায় ‘প্রো কারসিনোজেনিক’ পর্যায়ও বলা হয়ে থাকে।কাজেই, প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষভাবে চিনি বাড়িয়ে দিতে পারে ক্যান্সারের ঝুঁকি।