চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ৭.৫ শতাংশ হতে পারে: এডিবি

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭.৫ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবি আউটলুক, ২০১৮ এর আপডেট প্রতিবেদনে এই পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এডিবির কার্যালয়ে এই প্রতিবেদন প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত সংস্থাটির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সন চ্যাং হং।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০১৮-১৯ অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হবে ৭.৫ শতাংশ। তবে এই অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ৭.৮ শতাংশ ধরা হয়েছে।

সম্প্রতি পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছিল, গত অর্থবছরে প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ অর্জিত হয়েছে।

এডিবির প্রতিবেদনে আরও বলা হয়, চলতি অর্থবছর রপ্তানির অবস্থা স্থিতিশীল থাকবে, তবে আমদানির গতি ধীর হবে। এছাড়া, শিল্পখাতে প্রবৃদ্ধির ধারাবাহিকতা বাড়বে এবং স্থিতিশীল প্রবৃদ্ধি বজায় থাকবে।

প্রতিবেদনে আরও জানানো হয়, বিশ্ব বাণিজ্যে সুখবর নেই, তারপরও রপ্তানি ও রেমিট্যান্স খাতে অগ্রগতির ধারা স্থিতিশীল থাকবে। বেসরকারি বিনিয়োগও জিডিপি প্রবৃদ্ধিতে ভালো অবদান রাখবে।

গত অর্থবছরের চূড়ান্ত হিসাবে বাংলাদেশে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১৭৫১ মার্কিন ডলারে। আর জিডিপির আকার ২৭৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

প্রতিবেদন প্রকাশের সময় উপস্থিত ছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, এডিবির টিম লিডার অ্যান্ড এক্সটারনাল রিলেশনস গোবিন্দ বার, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জয়তসানা ভার্মা প্রমুখ।