চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চরের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে কাজ করবে আইএফএডি

আন্তর্জাতিক উন্নয়ন তহবিলের (আইএফএডি) নতুন একটি প্রকল্পে বাংলাদেশের দক্ষিণ-পূর্বের উপকূলীয় চরাঞ্চালের অন্তত সাড়ে ৩ লাখ মানুষ উপকৃত হবে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রকল্পটি এসব এলাকার মানুষের দারিদ্র্য ও ক্ষুধা কমানোর পাশাপাশি গ্রামীণ জীবিকা নির্বাহের জন্য কাজ করবে।

ওইসব চরে বসবাসরত মানুষ জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। কেননা সেখানে প্রায়ই খারাপভাবে নির্মিত ঘরবাড়ি এবং চরম আবহাওয়ার ঝুঁকির তাদেরকে বসবাস করতে হয়।

৫৪.৮ মিলিয়ন মার্কিন ডলারের ওই বিনিয়োগ ‘সফল চর ডেভেলপমেন্ট’ এবং ‘সেটেলমেন্ট প্রকল্প – চতুর্থ পর্যায়’ আগাম তিন বছরের জন্য খরচ করা হবে।

গত ৮ আগস্ট এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয় আন্তর্জাতিক উন্নয়ন তহবিলের আইএফএডি (রাষ্ট্রপতি) এর সভাপতি গিলবার্ট এফ হুংবো এবং অর্থ মন্ত্রণালয় বিভাগের অতিরিক্ত সচিব ও উইং চিফ নাহিদ রশিদ।

প্রকল্পটিতে আইএফএডি (২০ মিলিয়ন ডলার ছাড়ের লোন), নেদারল্যান্ডস (৫ মিলিয়ন ইউরোর অনুদান – প্রায় ৫.৭ মির্লিয়ন ডলার), বাংলাদেশ সরকার (২৪.৭ মিলিয়ন ডলার), এনজিওর অবদান (৩.৭ মিলিয়ন) এবং উপকারভোগীদের অবদান থেকে অর্থায়ন হবে (০. ১ মিলিয়ন)।

যদিও বাংলাদেশ নিম্ন-আয়ের মর্যাদায় উন্নীত হয়েছে। কিন্তু জনসংখ্যার ২৪ শতাংশের বেশি-বা প্রায় ৪ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ মিটারেরও কম ভূখণ্ডের দুই তৃতীয়াংশ অঞ্চল  বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষ ঝুঁকির মধ্যে রয়েছে।

অর্থায়নের সময়কালে ভোলা, চট্টগ্রাম ও নোয়াখালী জেলার মেঘনা মোহনার চরে বসবাসরত ৫৭,০০০ এরও বেশি দরিদ্র ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবার প্রকল্প থেকে সরাসরি উপকৃত হবে। এর মধ্যে ৯০ শতাংশেরও বেশি ভূমিহীন ও প্রান্তিক কৃষক ও মহিলা সহ বিশেষত দরিদ্র ও সুবিধা বঞ্চিত। প্রকল্পের লক্ষ্য হল খামারের আয় এবং খাদ্য উৎপাদন বৃদ্ধি যা উচ্চতর জীবনযাত্রার মান এবং খাদ্য সুরক্ষা নিয়ে আসে।

আইএফএডি’র কান্ট্রি ডিরেক্টর ওমর জাফর বলেন, “চরগুলি স্থিতিশীল করে, জলবায়-নির্ভরশীল অবকাঠামো নির্মাণ, দরিদ্র মহিলা ও পুরুষদের আইনী জমির উপাধি প্রদান এবং উৎপাদনশীল জীবিকা নির্বাহের মাধ্যমে এই রূপান্তরকাজ প্রকল্পটি দারিদ্র্যতা হ্রাস করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ব্যাপক মাত্রায় উৎসাহিত করবে।”

১৯৭৯ সাল থেকে, আইএফএডি বাংলাদেশে ৩.২ বিলিয়ন ডলার ৩৪টি প্রোগ্রাম এবং প্রকল্পে দিয়েছে। যার মধ্যে ৮১১ মিলিয়ন ডলার আইএফএডি এবং বাকিটি দেশীয় ও আন্তর্জাতিক উৎস থেকে অর্থায়ন করা হয়। এই প্রকল্পগুলির মাধ্যমে ১১.৩ মিলিয়নেরও বেশি গ্রামীণ পরিবার সরাসরি উপকৃত হয়েছে।