চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঘুরে দাঁড়াতে চায় বিএনপি

এবার নতুন করে ঘুরে দাঁড়াতে চায় বিএনপি। এরই অংশ হিসেবে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী পদে সংযোজন-বিয়োজন। এর মাধ্যমে নিজেদের অসহায়ত্বের দিনগুলো পেছনে ফেলে ফিরে পেতে চায় শক্তি। মোকাবেলা করতে চায় সরকারকে।

নিজেদের শক্তি অর্জনের জন্য নানামুখী পদক্ষেপ নিচ্ছে দলটি। এর মধ্যে যেমন রয়েছে বিভিন্ন অঙ্গ সংগঠনের পদে পরিবর্তন, ছাত্র সংগঠনের কমিটি পুনর্গঠন, তেমনই রয়েছে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী পদে সংযোজন-বিয়োজন।

২০১৬ সালের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী তথা স্থায়ী কমিটির পদের সংখ্যা ১৯টি।  কিন্তু এর মধ্যে দুটি পদ শুরু থেকে শূন্য ছিলো। তার মধ্যে স্থায়ী কমিটির তিন সদস্য তরিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ ও এম কে আনোয়ারের মৃত্যুতে আরো তিনটি পদ শূন্য হয়।

এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অসুস্থ ও বয়োবৃদ্ধতার কারণে অবসর নিতে যাচ্ছেন বলে খবর। এ পরিস্থিতিতে বর্তমানে স্থায়ী কমিটির ১৯টির মধ্যে মোট ৭টি পদ শূন্য রয়েছে।

এমতাবস্থায় গতকাল ঘোষণা করা হয়েছে দুটি নতুন নাম। তারা হলেন দলটির ভাইস-চেয়ারম্যানের দায়িত্বে থাকা বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বাকি রয়েছে আরো ৫টি পদ। এসব পদেও নতুন কাউকে নিয়োগ দিতে পারে বিএনপি।

বিএনপির সূত্র থেকে জানা যায়, স্থায়ী কমিটিতে আরো বেশ কয়েকজন নতুন মুখ আসছেন। সম্ভাব্য তালিকায় অনেকের নাম শোনা যাচ্ছে। এর মধ্যে রয়েছেন, বর্তমান ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, সাদেক হোসেন খোকা, আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান।

এছাড়াও খালেদা জিয়ার পুত্রবধূ ও তারেকপত্নী জোবাইদা রহমান, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, শামসুজ্জামান দুদু, এ জেড এম জাহিদ হোসেন, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখের নামও শোনা যাচ্ছে।

বুধবার দু’জন সদস্যের নাম ঘোষণা করে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ২০১৬ সালে আমাদের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলের পর আমাদের কমিটিগুলো পুনর্গঠিত হয়েছে, কমিটি ঘোষণা করা হয়েছে।  জাতীয় স্থায়ী কমিটিতে কয়েকটি শূন্য পদ রয়েছে।

আমাদের কয়েকজন বরেণ্য নেতা মারা গেছেন।  ওই শূন্যপদগুলোর মধ্যে আজকে আমি স্থায়ী কমিটিতে নতুন দু’জনের নাম ঘোষণা করছি। যেখানে রয়েছেন ভাইস-চেয়ারম্যান বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু।

স্থায়ী কমিটিতে বর্তমানে যারা আছেন
দলের চেয়ারপার্সন খালেদা জিয়া (পদাধিকার বলে), ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান (পদাধিকার বলে), মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (পদাধিকার বলে), ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাহউদ্দিন আহমেদ।