চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গুরুতর অসুস্থ সৈয়দ আশরাফ, সংসদে ৯০ দিনের ছুটি মঞ্জুর

গুরুতর অসুস্থ অবস্থায় থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সৈয়দ আশরাফ। সৈয়দ আশরাফের ৯০ কার্যদিবসের ছুটি মঞ্জুর করেছে জাতীয় সংসদ।

এ ৯০ দিনের ছুটি আজ মঙ্গলবার থেকে পরবর্তী ৯০ কার্যদিবস পর্যন্ত কার্যকর হবে।

এর আগে সৈয়দ আশরাফের পক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ছুটির আবেদন করেন চিফ হুইপ আ স ম ফিরোজ। স্পিকার তা সংসদের সামনে পড়ে শোনান।

চিঠিতে বলা হয়: সৈয়দ আশরাফ অসুস্থ থাকায় সংসদ অধিবেশনে যোগ দিতে পারছেন না। বর্তমানে তিনি থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ইউনিটে ভর্তি আছেন। গত সোমবারও তার একটি অস্ত্রোপচার হয়েছে। তার সুস্থ হতে আরও অনেক দিন সময় প্রয়োজন হবে। এই অবস্থায় ১৮ সেপ্টেম্বর থেকে পরবর্তী ৯০ বৈঠকের জন্য ছুটির আবেদন করা হয়।

স্পিকার ছুটি মঞ্জুরের বিষয়ে সংসদের কার্যপ্রণালী বিধির বিধান তুলে ধরে বলেন, কোনো সদস্যের অনুপস্থিতির জন্য ছুটির আবেদন করলে তা সংসদে পাঠ করে শোনানোসহ বিতর্ক ছাড়া ভোটে দেওয়ার বিধান রয়েছে। তিনি সৈয়দ আশরাফের ছুটির বিষয়টি মানবিক দিক থেকে বিবেচনা করতে সংসদ সদস্যের প্রতি আহ্বান জানান।

পরে আবেদনটি সংসদের সামনে উপস্থাপন করা হলে কণ্ঠ ভোটে পাস হয়।  স্পিকারের অবহিত না করে টানা ৯০ কার্যদিবস সংসদ কার্যক্রমে অনুপস্থিত থাকলে সদস্য পদ বাতিলে বিধান রয়েছে।