চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

খালেদা জিয়ার মামলা সম্পর্কে জানেন না অ্যাটর্নি জেনারেল

কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নামে কয়টি মামলা আছে কিংবা কয়টি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে তা জানেন না অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বুধবার বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন আপিল বিভাগ বহাল রাখার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা বলেন: খালেদা জিয়ার কয়টি মামলা আছে কিংবা কয়টি মামলায় তিনি গ্রেপ্তার আছেন আমি তো তা বলতে পারবো না। এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং খালেদা জিয়ার আইনজীবীরা বলতে পারবেন।

তবে তিনি বলেন: কারো বিরুদ্ধে যদি একাধিক মামলা থাকে, সেক্ষেত্রে একটি মামলায় জামিন হলেও কারমুক্তি পেতে তাকে সবগুলো মামলাতেই জামিন পেতে হয়।

আজকে জামিন বহালের রায়ের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপক্ষ এই মামলায় হাইকোর্টে করা আপিল শুনানির জন্য প্রস্তুত বলে জানান তিনি। এদিকে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, দুদকের পক্ষে তারাও এই মামলার আপিল শুনানির জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছেন।

বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দী বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এই মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বাতিল চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

সেই সঙ্গে আদালত এই মামলায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপিল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য জামিন প্রদানকারী সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চকে নির্দেশ দিয়েছেন।

আদালতে খালেদা জিয়ার জামিনের পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আর জামিনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে শুনানি আইনজীবী মো. খুরশীদ আলম খান।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

আর খালেদা জিয়ার ছেলে তারেক রহমান, মাগুরার বিএনপির সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে এই মামলায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

সেই সঙ্গে খালেদা তারেকসহ দণ্ডিত সবাইকে মোট ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা জরিমানা করা হয়।

এই রায়ের পরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। পরবর্তীতে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল ও জামিন আবেদন করেন খালেদা জিয়া।

এরপর গত ১২ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন।

কিন্তু হাইকোর্টের দেয়া সে জামিন বাতিল চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষ আপিল করেন। এবং গত ১৯ মার্চ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ দুদক ও রাষ্ট্রপক্ষের করা সে আপিল শুনানির জন্য ৮ মে দিন ধার্য করেন।

এরপর গত ৮ ও ৯ মে খালেদার জামিন বাতিল চেয়ে করা আপিলের শুনানি হয়। এরপর আদালত জামিন বিষয়ে রায়ের জন্য ১৫ মে দিন ধার্য করেন। কিন্তু ১৫ মে সকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরো কিছু বিষয়ে শুনানি করার আবেদন জানান। এরপর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ অ্যাটর্নি জেনারেলের শুনানি গ্রহণ করে খালেদা জিয়ার জামিন বিষয়ে রায়ের জন্য বুধবার দিন ধার্য করেন।