চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

খুলনার নতুন মেয়র তালুকদার আব্দুল খালেক, দুয়েকদিনের মধ্যে সরকারি ঘোষণা

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রাপ্ত ২৮৬টি কেন্দ্রের ফলাফল অনুসারে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তালুকদার আব্দুল খালেক স্পষ্টভাবে এগিয়ে আছেন বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ইউনুচ আলী। তালুকদার আব্দুল খালেক তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী নজরুল মঞ্জুর চেয়ে ৬৫ হাজার ৬০০ ভোটে এগিয়ে আছেন। রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, ৩টি স্থগিত হওয়া কেন্দ্রের কারণে এখনই খালেককে বিজয়ী ঘোষণা না করে কয়েকদিন অপেক্ষা করা হবে।

মঙ্গলবার দিবাগত রাত আড়াইটায় শহরের সোনাডাঙ্গা বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণকক্ষ থেকে এ ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তা ইউনুচ আলী বলেন: আমরা ২৮৬টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করেছি। এখানেও আমরা বেসরকারি ফলাফল ঘোষণা করতে পারবো না। নির্বাচন কমিশনের একটা আইন আছে। আগামীকাল আমরা নির্বাচন কমিশনে চিঠি দেবো।  এবিষয়ে নির্বাচন কমিশনারের সঙ্গে কথা হয়েছে।  যদি সম্ভব হয় কাল আমাদের ফাইল অনুমোদন করবে, না হলে পরের দিন।  তখন আমরা আপনাদের আবারও চিঠি দেবো এবং কেন্দ্র ভিত্তিক ফলাফল আপনাদের কাছে সরবরাহ করবো।

‘এবারের খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মোট ৫ জন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন। এর মধ্যে, বেসরকারি ফলে নৌকা মার্কা নিয়ে তালুকদার আবদুল খালেক পেয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোট।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ নিয়ে নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। এসএম শফিকুর রহমান জাতীয় পার্টি থেকে লাঙল মার্কা নিয়ে পেয়েছেন ১ হাজার ৭২ ভোট, মিজানুর রহমান বাবু বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কাস্তে মার্কা নিয়ে পেয়েছেন ৫৩৪ ভোট এবং মোহাম্মদ মোজ্জাম্মিল হক ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাতপাখা মার্কায় পেয়েছেন ১৪ হাজার ৩ শত ৬৩ ভোট।’

তিনি আরও বলেন, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ২৮৯টি কেন্দ্রে ভোট গ্রহণ করে নির্বাচন কমিশন। তবে, ভোট গ্রহণ শুরুর পরে বিভিন্ন অভিযোগে ইকবাল নগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়-২০২ নম্বর কেন্দ্র , লবনচোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়-২৭৭ নম্বর কেন্দ্র এবং ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়-২৭৮ নম্বর কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। এ তিনটি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৫ হাজার ৮শত ৩১ ভোট।

বিজয়ের খবরে উচ্ছ্বসিত তালুকদার আবদুল খালেক

এবার প্রথমবারের মতো খুলনা সিটি করপোরেশন নির্বাচনে দুইটি কেন্দ্র ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করে নির্বাচন কমিশন। এরমধ্যে প্রাথমিক শিক্ষা প্রশিক্ষণ কেন্দ্র (পিটিআই) জসিমউদ্দীন হোস্টেল কেন্দ্রে জয় পায় ধানের শীষ প্রতীক নিয়ে নজরুল ইসলাম মঞ্জু। তার ৫১১ ভোটের বিপরীতে নৌকার প্রার্থী তালুকদার আবদুল খালেক পান ৫০৫ ভোট।

অপর কেন্দ্রটি ছিলো সোনাপোতা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। এ কেন্দ্রে তালুকদার আবদুল খালেকের ২৭২ ভোটের বিপরীতে নজরুল ইসলাম মঞ্জু পান ১৯৯ ভোট। ৭৩ ভোটে ধানের শীষকে পেছনে ফেলে নৌকা।

নতুন এ নগরপিতা নির্বাচনে সিটি করপোরেশনের ৫ লাখ ভোটারের ৬২.১৯ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে।

এ বিজয়কে খুলনাবাসী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী তালুকদার আব্দুল খালেক।