চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খরচ বাঁচাতে কম গতির ‘ফেসবুক লাইট’

কম গতির ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য বেশ হালকা-পাতলা একটি অ্যাপ নিয়ে হাজির হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ‘ফেসবুক লাইট’ নামক এই অ্যাপটি মূলত উন্নয়নশীল দেশসমূহের ফেসবুক ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।

ফেসবুকে লগইন কিংবা ছবি আপলোড দিয়ে বসে কিংবা থাকা টু-জি নেটওয়ার্কে আটকে থাকার দিন শেষ । বাজারে থাকা ফেসবুক অ্যাপটির তুলনায় আরও কম ইন্টারনেট খরচে ফেসবুক চালাতে চালু হয়েছে ‘ফেসবুক লাইট’। পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোরে।

প্রাথমিকভাবে এশিয়া অঞ্চলের ব্যবহারকারীদের জন্য অ্যাপটি উন্মুক্ত করা হয়েছে। পরবর্তীতে আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের ব্যবহারকারীরাও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

ফেসবুক জানিয়েছে, দুই ক্ষেত্রে এই অ্যাপটি দারুণ কাজে লাগবে প্রথমত, যেসকল অঞ্চলে ইন্টারনেট খরচ বেশি, সেখানে এটি ইন্টারনেট খরচ কম রেখেই ফেসবুক ব্যবহারের সুযোগ করে দেবে। দ্বিতীয়ত, নেটওয়ার্ক কাভারেজ খুব খারাপ হলেও কাজ করবে এই অ্যাপটি। আর এই অ্যাপটি মাত্র ১ মেগাবাইট জায়গা নেবে।

আরও বেশি মানুষকে সংযুক্ত করতে জিরো ফেসবুক, ইন্টারনেট ডট ওআরজি’র পর এবার ফেসবুক উপহার দিলো এই ‘লাইট’ অ্যাপটি। মূলত জানুয়ারি থেকেই পরীক্ষামূলকভাবে অ্যাপটি ব্যবহারের জন্য উন্মুক্ত করেছে ফেসবুক। তবে এবার এটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হলো।