চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোহলির চোখে এই বাংলাদেশ ‘খুবই ভয়ঙ্কর’

আইসিসির আসরে শিরোপা জয়ে অভ্যস্ত ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফিরই ডিফেন্ডিং সেরা তারা। অন্যদিকে বাংলাদেশ প্রথমবারের মত উঠেছে কোন বৈশ্বিক আসরের সেমিতে। তবে বিরাট কোহলি বৃহস্পতিবারের প্রতিপক্ষকে যথেষ্ট সমীহর চোখেই দেখছেন। খেলাধুলায় যেকোন দিন যেকোন কিছু সম্ভব মনে করে ভারতীয় অধিনায়ক বলছেন, বাংলাদেশ দল ভয়ঙ্কর প্রতিপক্ষ। সাম্প্রতিক পরিসংখ্যান দেখেই এমনটা বলছেন তিনি।

বাংলাদেশ-ভারত লড়াইয়ে এমনিতেই রোমাঞ্চ আর উত্তেজনার পারদটা থাকে ঊর্ধ্বমুখী। গত বিশ্বকাপের পর থেকে দুদলের ২২ গজের লড়াই মানেই দুন্ধুমার উত্তেজনা। দুদলের শক্তিমত্তার ব্যবধানটাও কমে এসেছে অনেক। ২০১৫ সালের জুনে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছিল মাশরাফিরা।

এবার অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মত দলগুলোকে টপকে শেষ চারে বাংলাদেশ। এতে মোটেই বিস্মিত নন কোহলি। বিস্মিম কিনা প্রশ্নের জবাবে তাই ইয়র্কারকে দারুণভাবে ব্লক করার মত উত্তরই দিলেন ভারতীয় দলপতি, ‘তারা এখন অনেক ভালো দল, এতে অবাক হওয়ার কিছু নেই। তারা ধারাবাহিকভাবেই ভালো করছে, ভীষণ উন্নতি করছে। সকল কৃতিত্ব তাদের ক্রিকেটীয় অবকাঠামো এবং খেলোয়াড়দের। খেলোয়াড়রা সবাই দায়িত্ব নিয়ে খেলে। আর নিজেদের দিনে তো তারা খুবই ভয়ঙ্কর। গত কয়েক বছর ধরে তারা অনেক দলকে হারিয়েছে। দলটি যে কী করতে পারে তা ২০১৫ বিশ্বকাপেই দেখা গেছে।’

সেমির প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে কী চোখে দেখেন এমন প্রশ্নের উওরে আবারও বিনয়ী কোহলি, ‘দেখুন, ওরা যোগ্য বলেই তো সেরা আটের এই প্রতিযোগিতায় খেলতে এসেছে। ভালো তো অবশ্যই খেলে। তাদের ক্রিকেটাররা খেলাটার প্রতি দারুণভাবে নিবেদিত। বুঝেশুনেই সবকিছু করে। ভীষণ পরিণত। বাংলাদেশের হয়ে খেলতে তারা দারুণভাবে প্রতিজ্ঞ। গত ম্যাচটাতে তারা যেভাবে প্রতিপক্ষের রান তাড়া করে জিতেছে, তাতেই প্রমাণিত হয় দলটা কতটা পরিপক্ব।’

তবে প্রশ্নোত্তর পর্বে ছোটখাটো বোমাও ফাটালেন কোহলি। ২০১৫ বিশ্বকাপের সেই বিতর্কিত কোয়ার্টার ফাইনালের কথাটা তার মাথায় আছে কিনা এমন প্রশ্নে সোজাসাপ্টা জানিয়ে দিলেন, ২৪ মাস আগের সেই ম্যাচের কথা তার মোটেও মনে নেই!