চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানে নিষিদ্ধ হলো ভারতীয় সিনেমা

দিনকে দিন কাশ্মীর ইস্যুতে দূরত্ব বাড়ছে ভারত ও পাকিস্তানের মধ্যে। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর পাকিস্তান ও ভারতের নীতি নির্ধারকদের মধ্যে চলছে স্নায়ুযুদ্ধ। যে বিষয়টি এবার প্রকাশ্যে আনলো পাকিস্তান!

পাকিস্তানের সিনেমা অঙ্গনে বলিউডসহ ভারতীয় ছবির বেশ চাহিদা। কিন্তু কাশ্মীর ইস্যুতে ভারতীয় ছবি নিষিদ্ধ করলো পাকিস্তান সরকার। পাকিস্তানের প্রেক্ষাগৃহে ভারতীয় ছবির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ উপদেষ্টা ফিরদৌস আশিক আওয়ান।

বৃহস্পতিবার এই মর্মে একটি ঘোষণা করেন। এক টুইট বার্তায় তিনি জানান, পাকিস্তানের মাটিতে আর দেখানো হবে না ভারতীয় কোনো ছবি। শুধু সিনেমা ই নয়, নাটকসহ এই জাতীয় যে কোনো কনটেন্ট সম্পূর্ণরূপে নিষিদ্ধ হল পাকিস্তানে।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরে জম্মু ও কাশ্মীরে বিশেষ অবস্থা জারি হয়েছে। এই ঘটনার পরেই ভারতের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কেরও অবনতি হয়েছে। ইতিমধ্যেই পাকিস্তান সেদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশনারকে ভারতে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। ভারতে অবস্থিত পাকিস্তানি হাইকমিশনারকেও পাকিস্তানে ফিরে যাওয়ার নির্দেশ পাঠানো হয়েছে।

এরআগে গত ফেব্রুয়ারিতে সিনেমার উপর এরকম সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। আবার পুলওয়ামার ঘটনার পরে বলিউডেও কার্যত নিষিদ্ধ হয়ে যান পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রীরা। -ইন্ডিয়ান এক্সপ্রেস