চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশে এখন পর্যন্ত ১৩ হাজার ৩৭২ কোটি ‘কালো টাকা’ সাদা হয়েছে

সংসদ থেকে: স্বাধীনতা পরবর্তী সময় থেকে বাংলাদেশে এখন পর্যন্ত ১৩ হাজার ৩৭২ কোটি কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। এরপাশাপাশি সরকার এ থেকে রাজস্ব পেয়েছে ১ হাজার ৪৫৪ কোটি টাকা।

বৃহস্পতিবারের সংসদে প্রশ্নোত্তর টেবিলে সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

১৩ হাজার ৩৭২ কোটি টাকার মধ্যে সিংহভাগ কালো টাকা সাদা হয়েছে ২০০৭-২০০৯ সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে। যার পরিমান – ৯ হাজার ৬৮২ কোটি ৯৯ লাখ টাকা। এছাড়া, ১৯৭১-৭৫ সময়ে ২ কোটি ২৫ লাখ টাকা, ১৯৭৬-১৯৮০ সালে ৫০ কোটি ৭৬ লাখ, ১৯৮১-১৯৯০ পর্যন্ত সময়ে ৪৫ কোটি ৮৯ লাখ কালো টাকা সাদা হয়েছে।

এছাড়া ১৯৯১-১৯৯৬ সালে ১৫০ কোটি ৭৯ লাখ, ১৯৯৭-২০০০ সালে ৯৫০ কোটি ৪১ লাখ , ২০০১-২০০৬ সালে ৮২৭ কোটি ৭৪ লাখ, ২০০৯-১৩ সময়ে ১ হাজার ৮০৫ কোটি টাকা এবং ২০১৩ থেকে এখন পর্যন্ত ৮৫৬ কোটি ৩০ লাখ টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়।

বাজেট আলোচনায় সরকারি-বিরোধী দল নির্বিশেষে সকল সদস্যই ব্যাংক আমানতের ওপর আরোপিত আবগারি শুল্ক প্রতাহারের আহবান জানিয়েছেন। তারা এব্যাপারে সংসদ নেতা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তারা ১৫ ভাগ ভ্যাট আরোপের প্রস্তাবও পুনর্বিবেচনা করার আহবান জানান।

তারা বাজেটকে গণমুখী উল্লেখ করে বলেন, এ বাজেট সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানো সম্ভব হবে।

প্রস্তাবিত বাজেটের ওপর বিএনপির সমালোচনার জবাবে সরকারি দলের সদস্যরা বলেন, তাদের আমলে হাওয়া ও খোয়াব ভবনের দুর্নীতি, লুটপাটের কারণে সে আমলের বাজেটের মাধ্যমে জনগণের কল্যাণ হয়নি। কিন্তু বর্তমান সরকারের আমলে এ ধরনের কোন ভবন নেই, আর লুটপাট ও দুর্নীতিও নেই। ফলে গত ৮ বছরে আটটি বাজেট সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে দেশকে নিম্নধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব হয়েছে।