চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কারাগারে নিজামীর মৃত্যু পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা
মঙ্গলবার রাতে কেন্দ্রীয় কারাগারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। এর আগে ট্রাইব্যুনালের তিন বিচারকের সইয়ের পর মৃত্যু পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার সকালে নিজামীর
মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।
সন্ধ্যার পরপরই ওই রায়ের কপি পাঠানো হয় ট্রাইব্যুানালে।

ট্রাইব্যুনালের
রেজিস্টার শহীদুল আলম জানিয়েছেন, রায়ের কপি পাওয়ার পর নিজামীর মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনালের চেয়ারম্যানসহ তিন বিচারক। এরপর মৃত্যু পরোয়ানা জারি করা
হয়। পরে তা কেন্দ্রীয় কারাগার ও ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়েছে।

রায় প্রকাশের পর এটর্নি জেনারেল বলেছেন, আজ থেকেই রিভিউ আবেদনের সময়সীমা শুরু হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে রিভিউ না করা হলে দ্রুত রায় কার্যকর করা হবে।

তবে আসামীপক্ষ জানিয়েছে, রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে তারা রিভিউ আবেদন করবেন।

একাত্তরের শীর্ষ এ যুদ্ধাপরাধী বর্তমানে কাশিমপুর কারাগারের কনডেম সেলে আটক রয়েছে। মৃত্যু পরোয়ানার হাতে পাওয়ার পর কারা কর্তৃপক্ষ তাকে পড়ে শোনাবেন। এরপর শুরু হবে দণ্ড কার্যকরের প্রস্তুতি।

যদি রায় রিভিউয়ের আবেদন না করেন তাহলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ থাকবে।

একশ ৫৩ পৃষ্ঠার রায়ে আপিল বিভাগ বলেছেন, আপিলকারী নিজামীকে গণহত্যা, ধর্ষণ এবং অন্যান্য মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এই অপরাধগুলো ছিল নৃশংস ও নির্মম। এসব ঘটনায় শুধু নিহতদের পরিবারের সদস্যরা নয়, সমগ্র সমাজই ব্যথিত। এই অপরাধীর শাস্তি দেখতে দীর্ঘদিন অপেক্ষা করে আছে পুরো জাতি। আসামীর অপরাধের মাত্রা অনুযায়ী মৃত্যুদণ্ড ছাড়া আর কোনো শাস্তি হতে পারে না।

মুক্তিযুদ্ধের সময়ে নিজামীর অমানবিক অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন তা সঠিক ছিলো। মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা দেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। রিভিউ আবেদন করার প্রক্রিয়া নিয়েও ব্যাখ্যা দেন তিনি।নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানিয়েছেন, রায় রিভিউ চেয়ে আবেদন করবেন তারা।

তাদের আশা, মামলার সাক্ষী পর্যালোচনা করে নিজামীকে খালাস দেবেন সর্বোচ্চ আদালত। মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে চলতি বছরের ৬ জানুয়ারি রায় দেন আপিল বিভাগ। এর আড়াই মাসের মাথায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হলো পূর্ণাঙ্গ রায়।

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড পাওয়া আগের আসামীদের মামলা পর্যালোচনা করে দেখা গেছে, পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মাথায় তাদের পক্ষে হওয়া রিভিউ আবেদন বাতিল হওয়ার কয়েকদিনের মধ্যেই কার্যকর হয়েছে মৃত্যুদণ্ড।