চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কানাডার সম্মানসূচক নাগরিকত্ব পেলেন মালালা ইউসুফজাই

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাত থেকে সম্মানসূচক নাগরিকত্ব গ্রহণ করেছেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই। বুধবার  দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফ্রেমে বাধানো সম্মানসূচক নাগরিকত্বের সনদটি মালালার হাতে তুলে দেন। কানাডার পার্লামেন্টে সর্বকনিষ্ঠ হিসাবে বক্তব্য রেখেছেন তিনি । মালালা ইউসুফজাই হচ্ছেন ষষ্ঠ এবং সর্বকনিষ্ঠ ব্যক্তি যিনি কানাডার এই সম্মানসূচক নাগরিকের অধিকারী হলেন।

২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর কানাডার পক্ষ থেকে মালালার কর্মকাণ্ডের সম্মাননা স্বরূপ এই নাগরিকত্ব দেয়া হয়। সেই নাগরিকত্ব এবার আনুষ্ঠানিকভাবে নিলেন তিনি।

শিক্ষার মাধ্যমে কীভাবে নারীর ক্ষমতায়ন ঘটানো যায় এবং তারা কীভাবে দেশ ও সমাজের টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সে ব্যাপারে মালালার সঙ্গে জাস্টিন ট্রুডোর আলাদাভাবে বৈঠক করার কথা আগে থেকে জানানো হয়েছিলো কানাডীয় প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে।

মাত্র ১৯ বছর বয়সি পাকিস্তানের অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই ১৫ বছর বয়সে স্কুল থেকে ফিরার সময় তালেবানদের গুলি তার মাথায় আঘাত হানে। পরে তিনি নারী শিক্ষা নিয়ে কাজ করেন। তিনি নারী শিক্ষার প্রচারের জন্য সারা বিশ্বে প্রশংসিত হয় এবং ২০১৪ সালে সর্বকনিষ্ঠ শান্তিতে নোবেল বিজয়ী হন।