চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ: হাইকোর্ট

টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচনে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রেখেছেন হাইকোর্ট।

এই সিদ্ধান্তের ফলে সেখানে নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে আর কোনো বাধা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

বৃহষ্পতিবার কাদের সিদ্দিকীর করা আবেদন খারিজ করে দেন বিচারপতি মো.আশফাকুল ইসলাম ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ।

এর আগে উপ-নির্বাচনে প্রার্থী আব্দুল কাদের সিদ্দিকীর মনোনয়নপত্রের বৈধতা নিয়ে জারি করা রুল হাইকোর্ট বেঞ্চে ২০১৬ সালের বছরের ৩১ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করার আদেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ওই নির্বাচনের উপর দেওয়া স্থগিতাদেশও ৪ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল রাখার আদেশ দিয়ে এ সময়ের মধ্যে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির আদেশ দেয়া হয়।

এ আসনের উপ-নির্বাচনে অংশ নিতে কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, তার স্ত্রী নাসরিন কাদের সিদ্দিকী এবং দলটির আরো দুজন মনোনয়নপত্র জমা দেন।

১৩ অক্টোবর কাদের সিদ্দিকী ও নাসরিন কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র ঋণ খেলাপের অভিযোগে বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরে কাদের সিদ্দিকী নির্বাচন কমিশনে প্রার্থীতা বহালে আপিল করলে ১৮ অক্টোবর তা খারিজ হয়।

এরপর তিনি উচ্চ আদালতের শরণাপন্ন হলে ২১ অক্টোবর হাইকোর্ট এক আদেশে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। ২২ অক্টোবর প্রতীকও বরাদ্দ পান তিনি।

তবে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে নির্বাচন কমিশন।

২৭ অক্টোবর ওই আবেদনের শুনানি হয়। চেম্বার আদালত নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশনের আবেদন ২ নভেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী গত বছরের ১০ নভেম্বর টাঙ্গাইল-৪ কালিহাতী সংসদীয় আসনে উপ-নির্বাচন হওয়ার কথা ছিলো।