চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কাতার বিশ্বকাপে ফিফার ‘ক্ষতি’ ১ বিলিয়ন ডলার

শীতকালে কাতারে ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে মাঠে নামার আগেই ফিফার কোষাগার থেকে ১ বিলিয়ন ডলার ‘নাই’ হয়ে যাবে। এই পরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসেবে ইউরোপীয় ক্লাবগুলোকে দিতে হবে।

ফিফা সাধারণত জুন-জুলাইয়ে বিশ্বকাপ আয়োজন করে থাকে। কিন্তু ২০২২ বিশ্বকাপের সময় কাতারে গরমের কারণে আসর বসানো সম্ভব হচ্ছে না। এদিকে শীতকালে ক্লাবের খেলা থাকে। তাই এ সময় খেলা হলে ক্লাবগুলোকে ক্ষতিপূরণ দেয়া ছাড়া ফিফার আর কোনো পথ খোলা থাকছে না।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ফিফা প্রেসিডেন্টের বরাত দিয়ে স্পোর্টসকেডা এই তথ্য জানিয়েছে। কাতার বিশ্বকাপের পর্দা উঠবে ২০২২ সালের নভেম্বরের ২১ তারিখে। মহাযজ্ঞের সমাপ্তি হবে ১৮ ডিসেম্বরের ফাইনাল দিয়ে।

কাতারে শীতকালে বিশ্বকাপ আয়োজনের খবর চাউর হওয়ার পর ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ক্রীড়া আদালতে আপিল করা হয়। আপিলে আর্জি জানানো হয়, ওই সময়ে যেন দেশটিতে বিশ্বকাপের আসর না বসানো হয়।

বিশ্বকাপের বিভিন্ন দেশের অনেক খেলোয়াড়ই ইউরোপীয় লিগের ক্লাবগুলোতে খেলে থাকেন। লিগগুলো শীতকালে জমজমাট হয়ে ওঠে। মৌসুমের মাঝখানে যদি বিশ্বকাপের জন্য খেলা বন্ধ রাখতে হয়, সে ক্ষেত্রে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হওয়ার সম্ভাবনা থেকে যায়।

ফিফার পক্ষ থেকে বিপুল অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ায় আপাতত ওই আলোচনা বন্ধ হবে বলে ধারণা করা হচ্ছে।