চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাতারের বিরুদ্ধে ইসরাইলের সঙ্গে জোট বেঁধেছে সৌদি ও আরব আমিরাত

কাতারের বিরুদ্ধে  হামাসকে সহায়তা করার অভিযোগ এনে তাদের বিরদ্ধে আইনি ব্যবস্থা নিতে আমেরিকাকে সহায়তা করেছে ইসরাইল, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

প্যালেস্টাইন সন্ত্রাসী হামলার সমর্থনের কারণে কাতারের বিরুদ্ধে আমেরিকার হাইজ অফ রিপ্রেজেন্টিটিভে একটি বিল উত্থাপন করা হয়।

এ বিষয়ে ইসরায়েল, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যুক্ত লবিস্ট এবং গোষ্ঠীগুলো আমেরিকার ১০ জন সংসদ সদস্যকে গত ১৮ মাস ধরে ১ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছেন বলে অভিযোগ করা হয়।

আমেরিকার হাইজ অফ রিপ্রেজেন্টিটিভে কাতারের বিরুদ্ধে এই বিলটি গত ২৫ মে উত্থাপন করা হয়েছিল।তবে তা  শুক্রবার পর্যন্ত প্রকাশ করা হয়নি।

প্রকাশের কিছুক্ষণ পরেই কাতারের ৫৯ ব্যক্তি ও ১২টি দাতব্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে  চারটি দেশ সরাসরি জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগ আনে।

জঙ্গিবাদে মদদ দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং তাদের ধারাবাহিকতায় ইয়েমেন ও মালদ্বীপ।

কাতার হামাসকে অর্থনৈতিক এবং মিলিটারি সহায়তা করেছে বলে অভিযোগ করা হয়েছে। বলা হচ্ছে, হামাসকে প্রায় ১০ মিলিয়নের বেশি ডলারের অস্ত্র, লোন ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে কাতার।

প্যালেস্টাইনে শুক্রবার সকালে কাতারের পক্ষে মিছিলও বের করা হয় ।

ইতোমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান প্রতিজ্ঞা করেছেন, উপসাগরীয় আঞ্চলিক সঙ্কট নিরসনে কাতারের পাশে থাকার সর্বোচ্চ চেষ্টা করবেন তিনি। তিনি বলেন ‘আমরা আমাদের কাতারি ভাইদের একা ছাড়ব না।’