চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘কাঁচি কিকে’র ওস্তাদ সুয়ারেজ

শনিবার লেগানেসের বিপক্ষে ৬০ মিনিটে পাকো আলকাসারের শট গোলরক্ষকের গ্লাভসে লেগে এসে পড়ে লুইস সুয়ারেজের পায়ে। ফিরতি শটে নিজের ট্রেডমার্ক বানিয়ে ফেলা ‘সিজার কিক’ থেকে ম্যাচে দ্বিতীয় ও মৌসুমের পঞ্চম গোল করে বসেন উরুগুয়ে ফরোয়ার্ড।

সিজার কিক থেকে গোল করাটা এখন অভ্যাসই বানিয়ে ফেলেছেন সুয়ারেজ। ডি-বক্সের ভেতরে যেখানে বল পায়ে শট নেয়ার জন্য জায়গা থাকে খুবই কম, সেরকম জায়গায় সিজার কিক বেশ কার্যকরই বলা চলে। আর হাতে গোণা কয়েকজন খেলোয়াড়দের মধ্যে সুয়ারেজ অন্যতম ফুটবলার, যিনি এরকম শট খেলতে বেশ পারঙ্গম।

বল শূন্যে ভাসা অবস্থায় দেহকে মাটি থেকে উপরে তুলে শট নেয়াই হল এই সিজার কিকের মুহূর্ত। যখন শরীরের সঙ্গে দুপায়ের অবস্থান অনেকটা কাঁচির মত আঙ্গিক ধারণ করে।

বার্সার হয়ে সুয়ারেজ গোলের খাতা খুলেছেন সিজার কিক দিয়েই। চার মৌসুম আগে লেভান্তের বিপক্ষে নেইমারের বদলি হয়ে মাঠে নামেন উরুগুয়ে ফরোয়ার্ড। নেমেই পাঁচ মিনিটের মাথায় সিজার কিকে গোল করে বসেন।

চ্যাম্পিয়ন্স লিগে আর্সেনালকেও ভুগতে হয়েছে সুয়ারেজের সিজার কিক যন্ত্রণায়। দানি আলভেজের ক্রস মাটিতে পড়ার আগেই গানারদের জালে বল জড়িয়ে দেন সুয়ারেজ।

তবে চলতি মৌসুমে সিজার কিক বেশ তাৎপর্য বহন করছে সুয়ারেজের জন্য। লেগানেসের বিপক্ষে জোড়া গোলের আগে নতুন মৌসুমে কেবল তিন গোল লেখা ছিল তার নামের পাশে। অসাধারণ ক্রীড়াশৈলি দেখিয়ে গোল পাওয়ায় পরের ম্যাচগুলোতে নিজের প্রিয় শটের খেল দেখাবেন উরুগুয়ে তারকা এমন আশা করতেই পারেন বার্সা ভক্তরা।