চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কলকাতার ‘ফিদা’ দেখছে না বাংলাদেশের দর্শক

কলকাতার সিনেমা ‘ফিদা’ বাংলাদেশে মুক্তি পেয়েছে গেল শুক্রবার। দেশের ২৩টি সিনেমা হলে চলছে ছবিটি। ওপার বাংলার নামী প্রযোজনা প্রতিষ্ঠান ভেঙ্কটেশ ফিল্মসের কাছ থেকে ছবিটি বাংলাদেশে আমদানি করেছে আরাধনা এন্টারপ্রাইজের কর্ণধার বিজয় খেমকা।

কলকাতা থেকে বিনিময়ের মাধ্যমে আনা বেশিরভাগ ছবি বাংলাদেশে সাফল্য পায় না। একই অবস্থা দেখা গেল ‘ফিদা’র ক্ষেত্রেও। এই ছবিটিও বাংলাদেশের ‘দর্শক দেখছে না’। বাংলাদেশ সিনেমা হল বুকিং এজেন্ট সমিতি ও ঢাকার ব্লকবাস্টার সিনেমাস কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এমনটা জানা গেছে।

ব্লকবাস্টারে ‘ফিদা’ ছবির প্রতিদিন তিনটি করে শো চলছে। তারপরেও ছবিটি দেখতে তেমন দর্শক আসছে বলে জানান সেখানকার হলের ম্যানেজার এ এইচ আহমেদ বি সরকার।

মঙ্গলবার দুপুরে চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ‘প্রতিটি শোতে ‘ফিদা’ ছবির দর্শক খুবই কম। আসন সংখ্যা ফাঁকা থাকছে। এই ছবি প্রদর্শন করে প্রত্যাশা মোটেও পূরণ হলো না।’

যমুনা ফিউচার পার্ক অবস্থিত নগরীর বসুন্ধরা আবাসিক এলাকায়। সেখান অবস্থিত রাজধানীর দু’টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ (এনএসইউ) এবং ইন্ডিপেন্ডেন্ট (আইইউবি)। নিরাপদ সড়কের দাবিতে রাজধানীসহ সারাদেশে অস্থিরতা বিরাজ করছে। সেখানেও অবস্থা একই। তাই ওই এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতিও কম।

ব্লকবাস্টার সিনেমাসের এই কর্মকর্তা মনে করছেন, চারদিকে অস্থিরতার কারণে মানুষ ঘর থেকে বের হতে চাচ্ছে না। তাই হলেও দর্শক কম আসছে। ব্লকবাস্টার কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, আগামী দেশের পরিস্থিতি শান্ত হবে। সেসময় ছবিটি দেখতে দর্শক আসবে।

কলকাতার ছবি ‘ফিদা’ বাংলাদেশে এনেছে আরাধনা এন্টার প্রাইজের কর্ণধার বিজয় খেমকা। তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও নম্বর বন্ধ পাওয়া যায়।

তবে এই ছবি যে ‘মোটেও ভালো চলছে না’ সেটা জানা গেল বুকিং এজেন্ট সমিতির সভাপতি সারোয়ার ভুঁইয়া দিপুর সঙ্গে আলাপ করে।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ‘ছবি কেমন যাবে সেটা প্রথম দিনেই আমরা বুঝতে পারি। ‘ফিদা’ শুক্রবারেই ভালো যায়নি। তখনই টের পেয়েছি এই ছবি দর্শক দেখবে না। তাই হচ্ছে, মানুষ দেখছে না!’

তিনি বলেন, ‘২৩ সিনেমা হলে চালানো হলেও সবখানেই একই অবস্থা। আমি খোঁজ নিয়েছি, কোথাও ভালো যাচ্ছে এই খবর পাইনি। এখনো পর্যন্ত কোনো হল থেমে যাইনি। তবে ছবি ভালো চলছে না এটা নিশ্চিত। আমি ছবিটা দেখেছি। আমার কাছে ভালোই লেগেছে।’

‘দর্শক কেন দেখছে না’ এমন প্রশ্ন করলে বুকিং এজেন্ট সমিতির সভাপতি বলেন, ‘অনেকে জানেই না ‘ফিদা’ নামে একটা ছবি চলছে। প্রচার হয়নি। কলকাতার চ্যানেল যারা দেখে তারা জানে ‘ফিদা’ নামে একটি ছবি আছে। কিন্তু এটা যে বাংলাদেশে মুক্তি পেয়েছে এটা যারা নিয়মিত হলে যায়, তারা জানে না।’

গার্মেন্টস শ্রমিক, রিক্সাচালক এরা তো জানেই না। তাছাড়া ছবির যে নায়ক-নায়িকা ওরা নতুন। এদেশের দর্শকদের কাছে পরিচিত নন। যাদেরকে দর্শক চেনেই না, তাদের ছবি পয়সা খরচ করে কেন দেখবে? আর কলকাতার ছবির নাম শুনলেই মানুষ দেখতে চায় না। শুধুমাত্র এদেশের শাকিব খান যদি কলকাতার কোনো ছবি সেটা এদেশের দর্শক খায় ভালো। তাছাড়া কলকাতার যতবড় স্টার হোক না যৌথ প্রযোজনার বাইরে কলকাতার লোক ছবি হলেই সেটার ভরাডুবি হয়েছে।

পশ্চিমবঙ্গে ‘ফিদা’ মুক্তি পেয়েছে ১৩ জুলাই। সেখানকার গণমাধ্যমের বরাতে জানা গেছে, ছবি বাজেট আনুমানিক আড়াই কোটি টাকা।

‘ফিদা’ নির্মাণ করেছেন পথিকৃৎ বসু। এই ছবিতে অভিনয় করেছেন ইয়াশ, সানজানা ব্যানার্জি। পুরোপুরি রোমান্টিক-অ্যাকশন ঘরানায় নির্মিত হয়েছে ফিদা।

বাংলাদেশে মুক্তির ক্ষেত্রে ছবিটি পরিবেশনা করেছে জাজ মাল্টিমিডিয়া।