চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

করোনা ও যুদ্ধ সমাধানে জাতিসংঘকে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট খাদ্য, জ্বালানি ও অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে বৈশ্বিক সংহতি জোরদারের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে অনলাইনে উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দিয়ে দ্রুত নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করতে কৃষি-প্রযুক্তি সহায়তা দেওয়াসহ সমন্বিত উদ্যোগ নিতে জাতিসংঘকে চারদফা প্রস্তাব করেন প্রধানমন্ত্রী।

করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক কঠিন পরিস্থিতিতে দুনিয়াজুড়ে সঙ্কট মোকাবেলায় চ্যাম্পিয়নদের নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস গঠন করেছেন ‘গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ’, যার প্রথম উচ্চ পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে গণভবন থেকে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সঙ্কট মোকাবেলায় অনুদান এবং শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধার দেওয়ার পাশি বহুপক্ষীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যকর ভূমিকা আশা করেন শেখ হাসিনা।

কোভিডের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি অস্থিতিশীল করে তুলেছে বলে মন্তব্য করে সঙ্কট মোকাবেলায় চারদফা প্রস্তাব করেন সরকার প্রধান।

সাফল্যের সাথে তার সরকার করোনা পরিস্থিতি মোকাবেলা করেছে উল্লেখ করে শেখ হাসিনা বিশ্ব শান্তি, স্থিতিশীলতা কিংবা উন্নয়নে যে কোন সঙ্কটে সহযোগিতার অঙ্গীকার করেন।