চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

করোনার উপসর্গ নিয়ে বাড়িতে বসে থাকবেন না: আইইডিসিআর

জনসাবধানতাই পারে করোনা প্রতিরোধ করতে। তাই লক্ষণ উপসর্গ নিয়ে বাড়িতে বসে না থেকে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর।

শনিবার প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন: যেকোন সসময় করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হতে পারে। তাই সবসময় প্রস্তুত থাকতে চাই। ১১১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। কারও মাঝে করোনা ভাইরাস নেই। গত ২১ তারিখ থেকে ৪৮ জনকে আইসোলেশনে নিয়ে নমুনা নেয়া হয়েছে। বর্তমানে ৩ জন আইসোলেশনে আছেন।

করোনা পরীক্ষার বিষয়ে তিনি বলেন: করোনা পরীক্ষায় বাংলাদেশে ২ হাজারের মতো কিট আছে। কিটের সংকট সারা বিশ্বে। করোনার বিস্তার রোধে সতর্কতা হিসেবে আইইডিসিআর ছাড়া অন্য কোথাও করোনা পরীক্ষা করতে দেয়া হবে না।

প্রবাসী বাংলাদের বিষয়ে তিনি জানান, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালির অবস্থা উদ্বেগজনক। দূতাবাসের মাধ্যমে আক্রান্ত দেশে বাংলাদেশি প্রবাসীদের খোঁজ নেয়া হচ্ছে। ইতালিতে করোনা আক্রান্ত বাংলাদেশি হোম কোয়ারন্টাইনে আছেন।

বাংলাদেশসহ ৭টি দেশে ফ্লাইট বন্ধের বিষয়ে কুয়েতের সিদ্ধান্ত নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করবে বলে জানিয়েছে আইইডিসিআর। তারা জানায়, করোনায় ২০ বছরের নিচে কোন ব্যক্তির মৃত্যু হয়নি। ৬০ বছরের বেশি বয়সীদের করোনায় মৃত্যুর হার বেশি। নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে ৩৩টি দেশকে। করোনা নিয়ে আতঙ্কিত হবেন না। যথাযথ আইসোলেশন করতে পারলে প্রাথমিক আক্রান্তদের ক্ষেত্রে বাসায় চিকিৎসা করা সম্ভব।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৩ হাজার ৪শ’ ছাড়িয়েছে।