চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কবি মাহবুবুল হক শাকিল-এর কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’র মোড়ক উন্মোচন

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার হলে অনুষ্ঠিত হয়ে গেলো সদ্য প্রয়াত কবি মাহবুবুল হক শাকিল-এর তৃতীয় কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’র মোড়ক উন্মোচন।

বইটি প্রকাশ করছে অন্বেষা প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ; ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ কবির তৃতীয় কাব্যগন্থ। এর আগের গত দুই বছর ফেব্রুয়ারির ৬ তারিখেই প্রকাশিত হয় তার আরও দুটি কবিতার বই।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের বৈঠকি আড্ডায় উপস্থিত ছিলেন কবি হেলাল হাফিজ, কবি হাবিবুল্লাহ সিরাজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফখরুল আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি জনাব ডাঃ দীপু মনি (এমপি), মাহবুবুল হক শাকিলের মেয়ে মৌমি ও তার স্ত্রী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি।

মাহবুবুল হক শাকিলের প্রথম কাব্যগ্রন্থ  ‘খেরোখাতার পাতা থেকে’ প্রকাশিত হয় ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি। এর ঠিক একবছর পর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের গাড়ি’।

গত বছরের ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি এবং কবি ও লেখক মাহবুবুল হক শাকিল হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। সদ্য প্রয়াত এই কবি পড়াশোনা করেছেন ময়মনসিংহ জিলা স্কুল ও আনন্দমোহন কলেজে। তার পৈত্রিক নিবাস ময়মনসিংহ হলেও মাহবুবুল হক শাকিলের জন্ম টাঙ্গাইলে।

১৯৬৮ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৮ বছর।