চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কবি কিংবা ভূত মোশাররফ করিম, তবে অপর্ণা কী?

সে একজন ভূত। সে আবার কবিও। ভূত কবি। ভূতের সমাজে এ কবির পরিচিতি ভূতনাথ। কিন্তু সে ভূত সমাজে রাষ্ট্রদোহী হয়েছে কবিতা লিখে। এখন ফেরারি আসামি। মানবসমাজে এসে নাম নিয়েছে মজনু। কবিতাচর্চা করে ভালোবাসায় যদি মেয়েদের মন জয় করতে পারে, তবেই পারবে ভূতের সমাজে ফিরে যেতে। অন্যথায় তার গলায় পড়বে ফাঁসি বা যাবজ্জীবন কারাদন্ড।

ভূত কবি মানবসমাজের মজনু মিয়া ট্রাঙ্ক আর প্রয়জনীয় জিনিসপত্র নিয়ে পুরান ঢাকার এক বাড়িতে উঠেছেন। উঠার পূর্বে তার সেখানকার এক পুরানো বাসিন্দা ভূত কবি মজনু মিয়াকে সাবধান করে দেয়, যেখানে সে সাবলেটে থাকতে এসেছে সেখানে অনেক পূর্বে এক মেয়ে সুইসাইড করে এবং তারপর থেকে মেয়েটা ভূত হয়ে বসবাস করে।

ভূত কবি মজনু মিয়া এসব শুনে হাসে শুধু, ভূতের আবার ভূতের ভয়! ভূত থেকে মানব সমাজে আসা পুরুষ ভূত আর মানবসমাজ থেকে অপঘাতে মরে ভূত হওয়া নারী ভূতের সম্পর্ক কি দাড়বে!

এমন ভিন্ন ভাবনার গল্পে পুরুষ ভূত কবি চরিত্রে রয়েছেন মোশাররফ করিম এবং নারী ভূত চরিত্রে রয়েছেন অপর্ণা ঘোষ। চরিত্রের বিষয়ে মোশাররফ করিম বলেন, আমার চরিত্রটির ডাইমেনশন বেশ মজার। কাজ করে আনন্দ পেয়েছি।’

অন্যদিকে অপর্ণা বলেন, অভিনয়ের সুযোগ আছে এমন চরিত্রের খোঁজ আমি সব সময় করি। ভালোবাসার অন্যরকম আঙ্গিক আছে গল্পটিতে। চরিত্রটিতে ফুঁটিয়ে তোলার চেষ্টা করেছি। আশা করি ভালো লাগবে সবার।’

ভালোবাসা দিবস উপলক্ষে  বিশেষ নাটক ‘কহেন কবি ভূতনাথ’ প্রচারিত আরটিভিতে। নাটকটি পরিচালনা করেছেন মুরসালিন শুভ।