চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কঙ্গোতে সন্ত্রাসীদের হামলায় ১৪ শান্তিরক্ষী নিহত

কঙ্গোতে সন্ত্রাসীদের হামলায় জাতিসংঘের ১৪ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ৫৩ জন। জাতিসংঘের মোনুস্কো মিশন জানিয়েছে, শান্তিরক্ষীরা এই এলাকার বিদ্রোহী এলাইড ডেমোক্রেটিক ফোর্সের(এডিএফ) আক্রমণের শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানায়, বৃহস্পতিবার রাতে নর্থ কিভু প্রদেশে শান্তিরক্ষী বাহিনীর এসব সদস্য নিহত হয়। হামলায় কঙ্গোর পাঁচ সৈন্যও প্রাণ হারায়।

এ সংস্থার সাম্প্রতিক ইতিহাসে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। জাতিসংঘ মহাসচিব এ হামলার কঠোর ভাষায় সমালোচনা করেন এবং তিনি এটিকে একটি ‘জঘন্য’ কাজ হিসেবে অভিহিত করেন।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি এই হামলার কঠোর নিন্দা জানাই। জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে এ ধরণের হামলা কোনভাবেই মেনে নেয়া যায় না।’

মানুস্কো মিশনের প্রধান মামান সিডিকোও বলেন, মানুস্কো প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে যেন অপরাধীদের জবাবদিহিতার মধ্যে আনা হয় এবং ন্যায় বিচার নিশ্চিত করা যায়।

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর পূর্বাঞ্চলে দীর্ঘদিন ধরে সহিংসতা চললেও এ বছর সরকারি বাহিনী ও বিভিন্ন মিলিশিয়া গ্রুপের মধ্যে লড়াই উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে। এছাড়া দেশটিতে জাতিগত সংঘাত অাগের বছরগুলোর তুলনায় বৃদ্ধি পেয়েছে।