চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কক্সবাজারে বিমান উঠা-নামা বন্ধ ঘোষণা

ঘূর্ণিঝড় ‘কোমেন’ এর অগ্রভাগ টেকনাফ উপকূলে আঘাত হানতে শুরু করায় কক্সবাজার বিমানবন্দর থেকে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন জানিয়েছেন, আজ জেলার সকল স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে সেখানে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। বন্ধ ঘোষণা করা হয়েছে কক্সবাজার বিমানবন্দরের বিমান ওঠানামা। ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসন সর্বাত্মক প্রস্তুত রয়েছে।

‘কোমেন’ এর কারণে বাতিল হয়েছে পূর্ব নির্ধারিত বিজিবি-বিজিপি পতাকা বৈঠক।

বৃহস্পতিবার সকাল থেকে সাগরে জোয়ারের পানি বাড়তে শুরু করে। এরইমধ্যে নীচু এলাকায় পানি ঢুকে পড়েছে, উত্তাল রয়েছে সমুদ্র। ভোর রাত থেকে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ও টেকনাফের শাহ পরীর দ্বীপে বেশ কিছু গাছ পালা উপড়ে পড়েছে বলে সেখানকার জনপ্রতিনিধিরা জানিয়েছেন।

সেন্টমার্টিনে তিনটি নৌকা নোঙ্গর করা অবস্থায় ডুবে গেছে। তবে কোনো প্রাণহানি ঘটে নি।

অনেক জায়গায় মানুষ ঘরবাড়ি থেকে বের হতে পারছে না। আগে থেকেই সেখানে বন্যা পরিস্থিতি ছিলো। ওইসব এলাকায় পানিবন্দি আছে দুই লাখ মানুষ।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারি আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেছেন, ঘূর্ণিঝড়টি আজ দুপুর থেকে বিকেল নাগাদ চট্টগ্রাম, বরিশাল, কক্সবাজার উপকূলে আঘাত হানতে পারে।

গতরাত ১১ টার পর থেকে কক্সবাজারের উপকূলীয় এলাকায় জেলা প্রশাসনের উদ্যোগে চলছে মাইকিং । প্রথমদিকে মানুষ আশ্রয় কেন্দ্রে না আসলেও শেষ রাতে আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করে। রেড ক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরাও সচেতনতার সাথে কাজ করছেন। সেন্টমার্টিন ও টেকনাফের শাহ পরীর দ্বীপে বেশ কিছু গাছ পালা ও বসতবাড়ি ধসে পড়েছে। মৃত্যু হয়েছে এক বৃদ্ধার।