চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ওই গম খাওয়ার উপযোগী: খাদ্য অধিদপ্তর

ব্রাজিল থেকে আমদানি করা গম কিছুটা ভাঙ্গা হলেও খাওয়ার উপযোগী বলে জানিয়েছে খাদ্য অধিদপ্তর। হাইকোর্টে দাখিল করা ওই প্রতিবেদনে বলা হয়েছে, আমদানি করা গম খাওয়ার উপযোগী। এই প্রতিবেদনের ওপর শুনানি শেষে আগামী ৮ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ রোববার আদেশের জন্য দিন ধার্য করেন।

এর আগে ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে সকালে একটি প্রতিবেদন আদালতে দাখিল করেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক। ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস আদালতে সেটি উপস্থাপন করেন।

এ বিষয়ে শুনানিতে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বলছেন এই গম খাওয়ার উপযোগী। অথচ যেসব পরীক্ষাগারের প্রতিবেদন এতে সংযুক্ত করা হয়েছে তাতে কোথাও এই গম খাওয়ার উপযোগী বলা হয়নি। বরং বলা হয়েছে, চুক্তি অনুযায়ী গম আসেনি। যে গমের নমুনা দেখানো হয়েছিল পরে সে গম আসেনি। যেগুলো এসেছে সেগুলো দানা ভাঙা, ওজন কম। কিন্তু খাওয়ার উপযোগী কি না সেটা কোথাও বলা হয়নি। তিনি এই প্রতিবেদন অসম্পূর্ণ।

ব্রাজিল থেকে নিম্নমানের গম আমদানিতে দুর্নীতির অভিযোগ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে খতিয়ে দেখার নির্দেশনা চেয়ে এর আগে জনস্বার্থে রিট আবেদনটি করেন এক আইনজীবী।

গত ৩০ জুলাই ব্রাজিল থেকে আমদানি করা প্রায় ৪০০ কোটি টাকা মূল্যের গম মানুষের খাওয়ার উপযোগী কি না, তা জানতে চান হাইকোর্ট। এছাড়া খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ বিষয় সম্পর্কে জানিয়ে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়।