চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ৯টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মধ্যদিয়ে শুরু হচ্ছে এ বছরের ভর্তি পরীক্ষা। এবার প্রতি আসনের বিপরীতে ১৬ জন শিক্ষার্থী লড়বে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সোমবার তিনটি গ্রুপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১, বেলা পৌনে ১২টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-২ এবং বিকাল ৩টায় ‘বি’ ইউনিটের (কমার্স) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামীকাল মঙ্গলবার সকাল ৯টায় ‘সি’ ইউনিট-১ (বিজ্ঞান) এবং বেলা পৌনে ১২টায় ‘সি’ ইউনিট-২ ও ৩ (বিজ্ঞান ও অবিজ্ঞান) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে সকালে সাড়ে নয়টার দিকে পরীক্ষার হল পরিদর্শন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এতে কোনো প্রকার জালিয়াতি সুযোগ নেই। কেউ যাতে জালিয়াতি করতে না পারে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনী সর্তক অবস্থানে রয়েছে।’

জনসংযোগ দপ্তরের পরিচালক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, চলতি শিক্ষাবর্ষে লিখিত ও বহু নির্বাচনী দুইটি পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা বহুনির্বাচনী প্রশ্নের জন্য ৫০ মিনিট ও লিখিত প্রশ্নের জন্য ৪০ মিনিট সময় পাবেন। এবার ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ৭৮ হাজার ৯০ জন ভর্তিচ্ছু এবার আবেদন করেছেন।