চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এশিয়ার শ্রেষ্ঠ হওয়ার লড়াইয়ে বাংলাদেশের দুই স্টার্টআপ

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ডিজিটাল উইনার্স এশিয়ায় (ডিডব্লিউএ) এশিয়ার শ্রেষ্ঠ স্টার্টআপ হওয়ার লড়াইয়ে গ্রামীণফোন অ্যাকসেলেরেটর থেকে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে সেবা.এক্সওয়াইজেড এবং ক্র্যামস্ট্যাক।

বাংলাদেশে বিজয়ী দলগুলোর মধ্যে সেবা দৈনন্দিন কাজের সহায়তার জন্য বিভিন্ন সেবা প্রদান করে এবং ‘ক্র্যামস্ট্যাক’ প্ল্যাটফর্ম ব্যবসায়িক তথ্যের উৎসগুলো সংযুক্ত করে। এতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাৎক্ষণিকভাবে অ্যানালিটিকস পেতে সাহায্য করে।

স্থানীয় এই দুই বিজয়ীদল সিঙ্গাপুরে মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান ও থাইল্যান্ডের স্টার্টআপদের সঙ্গে নামবে এশিয়া সেরা হওয়ার লড়াইয়ে।

বাংলাদেশ পর্বের বিজয়ীদের অভিনন্দন জানিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী মাইকেল ফলি বলেন, ‘ডিজিটাল ক্ষমতায়নে বাংলাদেশ এখনও সূচনালগ্নে রয়েছে। তবে, ইতোমধ্যেই বাংলাদেশ ডিজিটাল ক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা দেখিয়েছে। তোমাদের মতো মেধাবী তরুণদের নেতৃত্বে কমসময়ে সম্ভাবনা উন্মুক্ত করার ক্ষেত্রে আমরা নিশ্চিতভাবেই সঠিক পথে রয়েছি। এ আয়োজন বিশ্বজুড়ে ঘটে যাওয়া ডিজিটাল রূপান্তরের অংশ হতে আরও বেশিসংখ্যক তরুণকে উৎসাহিত করবে।’

আজ সোমবার গ্রামীণফোন কার্যালয় জিপি হাউজে বিজয়ীদের বাছাই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শীর্ষস্থানীয় বিনিয়োগকারী, করপোরেট নেতৃত্বদানকারী এবং স্টার্টআপ সংশ্লিষ্ট উপদেষ্টাদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল ১২টি দলের উপস্থাপনা শুনে, বুঝে, পর্যবেক্ষণ করে সিঙ্গাপুরের জন্য সেরা দু’টি দল বাছাই করে।

গ্রামীণফোনের মূল মালিকানা প্রতিষ্ঠান টেলিনরের বিভিন্ন দেশে অবস্থিত প্রতিষ্ঠানগুলোর অ্যাকসেলেরেটরের অংশগ্রহণকারী স্টার্টআপদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

স্থানীয় স্টার্টআপগুলোকে আঞ্চলিক পর্যায়ে ব্যবসা বিস্তারে সহায়তা করাই ডিজিটাল উইনার্স এশিয়ার মূল উদ্দেশ্য। এ প্রতিযোগিতায় বিজয়ী দলকে ব্যবসা প্রসারের উদ্দেশ্যে ১০ লাখ টাকার সমতূল্য ১ লাখ নরওয়েজিয়ান ক্রোনার দেয়া হবে। বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান ও মিয়ানমারের মতো এশিয়ার দেশগুলোতে স্টার্টআপগুলোকে সহযোগিতা করতে এবং প্রযুক্তিতে অগ্রগামী করতেই টেলিনর এ প্ল্যাটফর্মটি তৈরি করেছে। গ্রামীণফোন, অ্যাকসেলেরেটরে অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় এ নিয়ে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করছে।